অস্ত্র মামলায় জি কে শামীমের জামিন বহাল
অস্ত্র আইনের মামলায় যাবজ্জীবনে দণ্ডিত ঠিকাদার গোলাম কিব‌রিয়া শামীম ওরফে জি কে শামীমকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ আদেশ দেন।

আদালতে জি কে শামীমের পক্ষে ছিলেন শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন আইনজীবী বি এম ইলিয়াস কচি ও মো. নাজমুস সাকিব।রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী।নাজমুস সাকিব কালের কণ্ঠকে বলেন, ‘রাষ্টপক্ষের আবেদন খারিজ করে হাইকোর্টের দেওয়া ছয় মাসের জামিন বহাল রেখে আপিল বিভাগ। আর বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে বিচারাধীন আপিল দুই মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে।’ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের দ্বৈত বেঞ্চকে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান এই আইনজীবী।

পরে এ রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল করেন জি কে শামীম। তখন তার আপিলের সঙ্গে জামিন আবেদনও ছিল। সে জামিন আবেদনে শুনানির পর গত বছর ১৩ ডিসেম্বর হাইকোর্ট তাকে ছয় মাসের জামিন দেন। পরে রাষ্ট্রপক্ষ এ জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে। গত ১৯ ডিসেম্বর আপিল বিভাগের চেম্বার আদালত জামিন স্থগিত করে রাষ্ট্রপক্ষকে জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে নির্দেশ দেন। সে ধারাবাহিকতায় রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে তা আজ বৃহস্পতিবার শুনানিতে ওঠে। শুনানির পর তা খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

সূত্র: কালেরকন্ঠ

সর্বশেষ