সব দেশকে আইসিসির সমান লভ্যাংশ দেওয়া উচিত: লয়েড

আকাশ দাশ সৈকত:

সব দেশকে আইসিসির সমান লভ্যাংশ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন দুইবারের বিশ্বকাপ জয়ী ক্যারিবীয় অধিনায়ক ক্লাইভ লয়েড।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সূচনা ১৯৭৫ সালে।যে আসরে শিরোপা জিতে বাজিমাত করেন ১৪টি দ্বীপ নিয়ে গঠিত ক্যাবিবীয় দ্বীপের ক্রিকেটাররা। এরপর ১৯৭৯ সালে বিশ্বকাপের দ্বিতীয় আসরে টানা শিরোপা জিতে বিশ্বের শক্তিশালী দলগুলোর একটিতেই নাম লেখান ওয়েস্ট ইন্ডিস। এর পরের আসরে ভারতে বিপক্ষে বিশ্বকাপ জিততে না পারলেও নিজেদের খেলার কোটি দর্শকের মন জয় করেছিলো ক্যারিবীয়রা। যেখানে দলটার এতো বড় সাফল্যের সবচেয়ে বড় কারিগর অধিনায়ক ক্লাইভ লয়েড। তবে এবার তিনি সকল দেশকে আইসিসির সমান লভ্যাংশ দেওয়া উচিত বলে মন্তব্য করলেন।

ম্যাচ সিডিউল কিংবা ভেন্যু নির্ধারণ অথবা আইসির লাভের লভ্যাংশ সবকিছু বাকিদল গুলোর চেয়ে বেশি পায় ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। তবে এবার সেই নিয়মের পরিবর্তন চান দুইবারের বিশ্বকাপ জয়ী ক্যারিবীয় অধিনায়ক ক্লাইভ লয়েড। ভারতের পশ্চিমবঙ্গের অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে হয়ে হয়ে ক্রিকেটের বর্তমান হালচাল ও প্রতিবন্ধকতা নিয়ে নিজের অভিমত জানান। আইসিসির লভ্যাংশ ভাগ করা নিয়ে লয়েড বলছেন, ‘আমি মনে করি, সবার সবকিছুর সমান ভাগ পাওয়া উচিৎ। ইংলিশ প্রিমিয়ার লিগে তাকান—ম্যানচেস্টার ইউনাইটেড কি লিভারপুলের চেয়ে বেশি অর্থ পায়? আর্সেনাল কি চেলসির চেয়ে বেশি পায়? না, তারা সমান ভাগ পায়।

তিনি আরো বলেন ‘ভুলে যাবেন না, ওয়েস্ট ইন্ডিজে আমরা কিন্তু ১৪টি দ্বীপ, যেখানে অন্য দেশগুলো একটা দেশই। আমাদের ওখানে কোনো টুর্নামেন্ট আয়োজন করতে প্রচুর খরচ হয়। কারণ নানা জায়গায় ভ্রমণ করতে হয়। তাই আমার মনে হয়, সবার সমান ভাগ পাওয়া উচিৎ। হ্যাঁ, নেতৃত্বে থাকলে হয়তো কিছু বেশি পেতে পারে…তাই বলে তিনটি দেশ মিলে বাকিদের অগ্রাহ্য করবে, সেটা অনুচিৎ।’

এইদিকে টি-টোয়েন্টির এই যুগে টেস্টকে খাটো করে দেখার সুযোগ নেই লয়েডের কাছে। তবে ক্রিকেটারদের সচ্ছল হওয়ার পিছনে ফ্র্যাঞ্চাইজি লিগকে ধন্যবাদ দিয়ে লয়েড বলেন, ‘এটা (টি-টোয়েন্টি লিগ) রোমাঞ্চকর ব্যাপার। আমি চাই না এটার জন্য টেস্ট ক্রিকেট জায়গা হারাক। এটা সত্য যে এসব কারণে (ফ্র্যাঞ্চাইজি লিগ) ক্রিকেটারদের জীবন আরেকটু সচ্ছল হয়েছে।

উল্লেখ্য উক্ত অনুষ্ঠানে অ্যাডামাস বিশ্ববিদ্যালয় লয়েড আজীবন সম্মাননা পুরষ্কার প্রদান করে।

সর্বশেষ