রাশিয়ার তেল সংরক্ষণাগারে হামলা চালাল ইউক্রেন

রাশিয়ার পশ্চিমাঞ্চলের ক্লিন্টসি শহরের রোজনেফট তেল সংরক্ষণাগারে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। হামলায় তেল সংরক্ষণাগারে আগুন লেগে যায়। শুক্রবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউক্রেন সীমান্ত থেকে ৬০ কিলোমিটার ভেতরে ক্লিন্টসি শহরে চারটি তেল সংরক্ষণাগারে আগুন লেগেছে। এসব ডিপোতে প্রায় ৬ হাজার কিউবেক মিটার তেল সংরক্ষণ করা ছিল।ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিভাগ এ হামলা চালায় বলে নিশ্চিত করেছে ইউক্রেনের নিরাপত্তা সূত্র।  কিয়েভ দাবি করেছে, রুশ তেল সংরক্ষাগার লক্ষ্য করে এটা তাদের দ্বিতীয় ড্রোন হামলা। ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে রাশিয়ার হামলার প্রতিশোধ নিতে তারা এ হামলা করেছে।

রুশ কর্মকর্তারা হামলার বিষয়টি নিশ্চিত করে জানান, ইউক্রেনের ড্রোন যে তেল সংরক্ষণাগারে হামলা চালিয়েছে তার ধারণ ক্ষমতা ৬ হাজার কিউবিক মিটার।ব্রায়ানস্কের আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার বোগোমাজ বলেছেন, রাশিয়ান এয়ার ডিফেন্স ড্রোনটির ইলেকট্রনিক্স জ্যাম করতে সক্ষম হলেও ড্রোনটি তেল সংরক্ষণাগারে বিস্ফোরক ফেলে দেয়। এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

শুক্রবার, রাশিয়ার আরও একটি তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। রোসনেফ্ট পরিচালিত রিয়াজান তেল শোধনাগারটি রাশিয়ার তৃতীয় বৃহত্তম রিয়াজান তেল শোধনাগার বলে স্থানীয় সংবাদ মাধ্যমে উল্লেখ করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ