মার্চে স্পেনের বিপক্ষে মাঠে নামছে ব্রাজিল!

আকাশ দাশ সৈকত ; বর্ণবাদের বিরুদ্ধে ফুটবলে সহিংসতা ও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিশ্রুতিকে আরও জোরালো করতে আগামী ২৬শে মার্চ স্পেনের বিখ্যাত সান্তিয়াগো বার্নাব্যুতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক স্পেন।

গত বছরের জুনে ব্রাজিলের বিপক্ষে ঘরের মাঠে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিলো ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেনের। তবে তরুণ ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়রস জুনিয়র স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে খেলা সময় কয়েকবার বর্ণবাদের শিকার হলে ফুটবলে বর্ণবাদের বিরুদ্ধে সচেতনের ডাক দেয় বিশ্ববাসী। আর এমন অবস্থায় স্থগিত করা হয় স্পেনের বিপক্ষ ব্রাজিলের ম্যাচটিও। তবে এবার বর্ণবাদের প্রতি সচেতনতা আনতে আগামী ২৬শে মার্চ স্বাগতিক স্পেনের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। আজ এক বিবৃতিতে বিষয়টি নিশ্চত করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)

বিবৃতি দিয়ে আরএফইএফ থেকে বলা হয়, ‘আন্তর্জাতিক আঙিনায় অন্যতম সেরা দুই দলের এই ম্যাচ হবে ফুটবলের জন্য দারুণ উদ্‌যাপনের ব্যাপার।’ এই ম্যাচের লক্ষ্য নিয়ে বিবৃতিতে আরএফইএফের ভাষ্য, ‘ফুটবলে সহিংসতা ও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিশ্রুতিকে আরও জোরালো করা।

উল্লেখ্য স্পেনের মুখোমুখি হওয়ার আগে ২৩ মার্চ চলতি বছরের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। এ ম্যাচে ব্রাজিল কোচ হিসেবে অভিষেক হবে সদ্য নিয়োগ পাওয়া দরিভালের। এখন পর্যন্ত দুই দল মোট ৯ বার মুখোমুখি হয়েছে। সর্বশেষ ২০১৩ কনফেডারেশনস কাপে মুখোমুখি হয় দুই দল।

সর্বশেষ