না ফেরার দশ চলে গেলেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার

আকাশ দাশ সৈকত

৭৮ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন জার্মানির সাবেক তারকা ডিফেন্ডার এবং সর্বকালের সেরা ফুটবলারদের একজন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার।

ফুটবল খেলার জন্ম হয়েছে কবে? এমন প্রশ্নের উত্তর সঠিকভাবে কেউ বলতে না পারলেও বেশ কিছু কিংবদন্তি তারকা ফুটবলারের খেলার মধ্যদিয়ে দর্শক জনপ্রিয়তা পেয়েছে ফুটবল। অনেকের মতে নেদারল্যান্ডসের ক্রুইফ কিংবা ব্রাজিলের পেলে অথবা আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার খেলার মধ্যদিয়ে প্রাণ প্রতিষ্ঠা হয়েছিলো ফুটবলের। তবে খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জিতে সর্বকালের সেরার জায়গায় নাম উঠেছিলো বেকেনবাওয়ার।যাকে বলা হয় জার্মানি ফুটবল তৈরির কারিগর। যার কারণে জার্মানির ক্লাব বায়ার্ন মিউখিক পেয়েছিলেন প্রথম সারি ক্লাবের স্বকৃতি।

তিনি পৃথিবীর তিনজন ফুটবলারদের একজন যিনি খেলোয়াড় এবং ম্যানেজার হিসেবে বিশ্বকাপ জিতেছেন। দু’বার ইউরোপিয়ান ফুটবলার অফ দি ইয়ার হয়েছেন, ২০০২ সালে ফিফা ওয়ার্ল্ডকাপ ড্রিম টিমে অন্তর্ভুক্ত হয়েছিলেন। ২০০৪ সালে ফিফার ১০০ সেরা জীবিত ফুটবলারদের একজন ছিলেন। তাঁর সহকর্মীদের কাছে তিনি ছিলেন একজন সন্মানিত দলনায়ক এবং চমৎকার মানুষ।

সেই অনন্য ফুটবলার বেকেনবাওয়ার পৃথিবীকে বিদায় জানিয়েছেন গতকাল। পরিবারের পক্ষ থেকে গতকাল (স্থানীয় সময় বিকেল ৫টা ১২ মিনিট) বিবৃতিতে বলা হয়, ‘খুব দুঃখের সঙ্গে আমরা ঘোষণা করছি, বাবা ও স্বামী ফ্রাঞ্জ বেকেনবাওয়ার গতকাল ঘুমের মধ্যে শান্তিপূর্ণভাবে মারা গেছেন। এ সময় পরিবার তাঁর পাশে ছিল।’

সর্বশেষ