আইসিসির বর্ষসেরার তালিকায় মারুফা

আকাশ দাশ সৈকত

আইসিসির বর্ষসেরা নারী উদীয়মান ক্রিকেটারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশী তরুণী পেসার মারুফা আক্তার।

সদ্য সমাপ্ত হওয়া বছরে দারুণ পারফরম্যান্স করেছেন বাংলাদেশ নারী ক্রিকেট দল। ঘরের মাঠে পাকিস্তান এবং ভারতের বিপক্ষে জয়ের পর বছরের শেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক জয়। যেখানে সবচেয়ে বেশি ভূমিকা ছিলো তরুণ পেসার মারুফা আক্তার। ২০২২ সালে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দারুণ পারফরম্যান্স নৈপুণ্যে জাতীয় দলে ডাক পান তিনি। এরপর একের পর এক পারফরম্যান্স করে নিজেকে এগিয়ে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। এবার তো ২০২৩ সালের পারফরম্যান্সের বিবেচনায় আইসিসির বর্ষসেরা নারী উদীয়মান ক্রিকেটারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশী এই তরুণী তারকা

দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরুপ এবার আইসিসির বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন টাইগ্রেস এই পেসার। মারুফা ছাড়াও তালিকায় আছেন আরও তিন জন। তারা হলেন- অস্ট্রেলিয়ার ব্যাটার ফোবে লিচফিল্ড, ইংল্যান্ডের পেসার লরেন বেল এবং স্কটল্যান্ডের অলরাউন্ডার ডার্সি কার্টার।

সদ্য সমাপ্ত হওয়া বছরে টি-টোয়েন্টিতে ১০ উইকেটের সাথে ওয়ানডেতে ৯ উইকেট নিয়েছেন মারুফা। এইদিকে আইসিসির বর্ষসেরা পুরুষ উদীয়মান ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন ভারতের যশস্বী জয়শাল নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েৎসির সাথে শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা।

সর্বশেষ