অবসরে যাবে মেসির দশ নম্বর জার্সি

আকাশ দাশ সৈকত

পৃথিবীর দশ নম্বর জার্সির যে একটা আলাদা মাহাত্ম্য আছে সেটা সবার জানা। পেলে কিংবা ডেনিস ল থেকে শুরু করে ম্যারাডোনা-রোনালদিনহো কিংবা কাকা সবার কাছে এই দশ নম্বর জার্সিটা একটা আলাদা গুরুত্ব বহন করে। তাইতো এবার আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী তারকা ফুটবলার লিওনেল মেসির পরিহত দশ নম্বর জার্সি চিরতরে অবসরে পাঠাবে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন।

ক্যারিয়ারের শুরু থেকে অনেক সাফল্যের দেখা পেয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ব্যক্তিগত কিংবা ক্লাব পর্যায়ের একের পর এক সাফল্য তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। তবে সবচেয়ে সেরা সাফল্য পেয়েছে কাতার বিশ্বকাপে। ৩৬ বছর পর আর্জন্টিনার হাতে বিশ্বকাপ উঠেছিলো এই ক্ষুদে জাদুকরের নৈপুণ্যে। তাছাড়া ব্রাজিলের বিখ্যাত মারাকানায় স্বাগতিকদের হারিয়ে কোপা জিতে ২৮ বছর পর আর্জেন্টাইন সমর্থকদের মুখে হাসি ফুটিয়েছিলেন তিনি। তাইতো এবার তার সম্মানে ভেসি অবসর নিলেই তার দশ নম্বর জার্সিকে অবসরে পাঠানো হবে, এমনটাই জানিয়েছেন এএফএ-এর প্রধান ক্লদিও তাপিয়া।

আর্জেন্টাইন এক সংবাদমাধ্যমকে তাপিয়া বলেন, ‘মেসি যেদিন জাতীয় দল থেকে অবসর নেবে, আমরা আর কাউকে এরপর ১০ নম্বর জার্সি পরার অনুমতি দেবো না। তার সম্মানে এই ১০ নম্বর জার্সিও আজীবনের জন্য অবসরে চলে যাবে। অন্তত এটুকু আমরা তার জন্য করতেই পারি। ‘

আর্জেন্টিনার জার্সিতে এখন পর্যন্ত ১৮০ ম্যাচ খেলে ১০৬টি গোল করেছেন মেসি। ৭ বার ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার জিতেছেন। জয় করেছেন ৮টি ব্যালন ডি’ অর। তবে তাপিয়ার এমন সিদ্ধান্ত ফিফার সবুজ সংকেত পাবে কিনা, সেটাই দেখার বিষয়। কারণ এর আগে ম্যারাডোনার জার্সি অবসরে পাঠানো হলেও ফিফার রেগুলেশনের কারণে সেটা হয়নি।

সর্বশেষ