দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো ধরনের সহিংসতা ও মানবাধিকার পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা আছে কিনা তা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের কাছে জানতে চেয়েছে যুক্তরাষ্ট্রের দুটি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা। ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)-এর প্রতিনিধিদের সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদের বৈঠকে এ আশঙ্কার বিষয়ে জানতে চাওয়া হয়।

গতকাল বিকাল জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান ড. কামাল উদ্দিন আহমেদ। তিনি বলেন, আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে আমেরিকান দুটি সংস্থা মানবাধিকার কমিশনে এসেছিল। তাদের সঙ্গে আমাদের মতবিনিময় সভা হয়েছে। তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং বিভিন্ন দেশে নির্বাচন পর্যবেক্ষণ করে।

পর্যবেক্ষক সংস্থা দুটির প্রতিনিধিরা বাংলাদেশের আগের নির্বাচনগুলো নিয়ে নানা ধরনের কথাবার্তা শুনেছেন উল্লেখ করে তিনি বলেন, সে বিষয়গুলো শুধুমাত্র আমাদের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, দেশ-বিদেশের বিভিন্ন জনের কাছে ছড়িয়ে পড়ে। আমেরিকান এই দুটি পর্যবেক্ষক দলও বিষয়গুলো সম্পর্কে জানে। এ প্রেক্ষিতেই আসন্ন নির্বাচনকে ঘিরে সহিংসতা ও মানবাধিকার সুরক্ষার বিষয়ে জানতে আমাদের দেশে এসেছেন।

তিনি বলেন, তারা জানতে চান আমাদের দেশের নির্বাচন কেমন হবে। নির্বাচন সহিংসতাপূর্ণ হওয়া সবার কাছেই চিন্তার বিষয়। সাম্প্রতিক কিছু বিষয়ও হয়তো তাদের নজরে এসেছে। তবে তারা চান, যে পার্টিই ক্ষমতায় আসুক তারা যেন সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আসে।

সর্বশেষ