সব দুর্যোগে মহিলা ফায়ার ফাইটাররা দেশ সেবার সুযোগ পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি বলেছেন, সব ক্ষেত্রেই সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন নারীরা। এখন থেকে সব দুর্যোগে মহিলা ফায়ার ফাইটাররা নিজেদের নিয়োজিত করে দেশ সেবার সুযোগ পাবেন। আজ বৃহস্পতিবার ফায়ার সার্ভিসে নিয়োগপ্রাপ্ত মহিলা ফায়ার ফাইটার প্রথম ব্যাচের প্রশিক্ষণ পরিদর্শনে গিয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি আসাদুজ্জামান খান এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মহিলা ফায়ার ফাইটার নিয়োগের এই ধারা ভবিষ্যতেও চলমান থাকবে। এরপর তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। বেলা সাড়ে ১১টায় মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

এরপর অনুষ্ঠানের বিশেষ অতিথি সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং স্বরাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত মহিলা ফায়ার ফাইটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী ও সুরক্ষা সেবা বিভাগের সচিবকে নিয়ে অধিদপ্তরের মহাপরিচালক অভিবাদন মঞ্চে উঠেন। এ সময় ডিএডি ফয়সালুর রহমানের নেতৃত্বে একদল চৌকস অগ্নিসেনা মন্ত্রীকে গার্ড অব অনার দেন। অভিবাদন গ্রহণ করে মন্ত্রী ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো নিয়োগপ্রাপ্ত ফায়ার ফাইটার (মহিলা) ১ম ব্যাচের সঙ্গে ফটোসেশন পর্বে অংশগ্রহণ করেন।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনায় ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ার ফাইটার’ করা হয়। এর ধারাবাহিকতায় এই পদে মহিলা কর্মীদের নিয়োগের এ প্রক্রিয়া শুরু হয়েছে।

অনুষ্ঠানে ১৫ মহিলা ফায়ার ফাইটারের মধ্যে প্রিয়াঙ্কা হালদার, ইয়াসমিন খাতুন ও নাজমুন নাহার নিজেদের অনুভূতি ব্যক্ত করেন।এ বছরের ২০ জুন ফায়ার ফাইটার নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ফায়ার ফাইটার (মহিলা) পদে ২৭০৭ জন আবেদনকারীর মধ্যে এই ১৫ জনকে চূড়ান্তভাবে ফায়ার ফাইটার (মহিলা) পদে নিয়োগের জন্য নির্বাচিত করে নিয়োগপত্র জারি করা হয়। ১৮ নভেম্বর মহিলা ফায়ার ফাইটাররা আনুষ্ঠানিকভাবে ফায়ার সার্ভিসে যোগ দেন। এখন তাদের বুনিয়াদি প্রশিক্ষণ চলছে। ইতোপূর্বে ফায়ার সার্ভিসে অফিসার পদে মহিলা কর্মকর্তা নিয়োগ দেওয়া হলেও ফায়ার ফাইটার পদে মহিলাদের নিয়োগ এটিই প্রথম।

সূত্র: যুগান্তর

সর্বশেষ