ব্যতিক্রমী আয়োজনে ইবি সিআরসি’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইবি প্রতিনিধি:

ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক, স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংগঠন ‘কাম ফর রোড চাইল্ড’ (সিআরসি)। দিনটি উপলক্ষে মঙ্গলবার (৫ ডিসেম্বর) সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আনন্দ র‍্যালি, কেক কাটা, খেলাধুলা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানসহ নানা কর্মসূচি করেছে সংগঠনটি।

ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে বেলা সাড়ে ১১টার দিকে আনন্দ র‌্যালি শুরু হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষণ করে একইস্থানে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও কেক কাটা ও শিশুদের নিয়ে খেলাধুলার আয়োজন করা হয়। পরে পুরষ্কার বিতরণের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আ. ব. ম. সাইফুল ইসলাম সিদ্দিকী ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাজেদুল হক। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি শাহীদ কাওসার। সংগঠনটির অন্য সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি শাহীদ কাওসার বলেন, আমরা বিশ্ববিদ্যালয়সহ পার্শ্ববর্তী কুষ্টিয়া-ঝিনাইদহে
সুবিধাবঞ্চিত শিশুদের মৌলিক অধিকার নিয়ে কাজ করে যাচ্ছি। শিশুদের মৌলিক অধিকারের মধ্যে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর এই কার্যক্রমকে সামনে নিয়ে সি আর সি স্কুল নামে একটি স্কুলও রয়েছে। পাঁচ জন সুবিধাবঞ্চিত শিশু নিয়ে শুরু হওয়া স্কুলটিতে এখন ৪২ জন শিক্ষার্থী নিয়মিত পড়ালেখা করছেন। এছাড়াও সকলের সহযোগিতায় সদস্যদের দক্ষতা উন্নয়নে লিডারশিপ ট্রেনিং, বৃক্ষরোপণ কর্মসূচি, শীতবস্ত্র বিতরণ ও ঈদ উপহারসহ অসহায় ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে নানা কর্মসূচি পালন করে চলেছি।

সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক ড. আ. ব. ম. সাইফুল ইসলাম সিদ্দিকী বলেন, আমরা কেউ সিআরসি’র সদস্য হিসেবে উপস্থিত হয়নি, হয়েছি কর্মী হিসেবে। আমরা সকলে সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে অবগত আছি। ২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে শৃঙ্খলার সাথে কাজ করে যাচ্ছে সংগঠনটি। সকলের প্রতি আমার উদাত্ত আহ্বান থাকবে সংগঠনের লক্ষ্যকে সামনে রেখে এমনভাবে কাজ করে যেতে যাতে অন্যরাও অনুপ্রাণিত হয়।

উল্লেখ্য, ‘থেকে একসাথে যুক্ত, করবো পৃথিবী পথশিশু মুক্ত’ স্লোগানকে সামনে রেখে ২০১৬ সাল থেকে ইবিতে সিআরসি’র কার্যক্রম শুরু হয়। সুবিধাবঞ্চিত শিশুদের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় নানা কার্যক্রম চালিয়ে আসছে সংগঠনটি।

সর্বশেষ