পোষ্টারে স্মার্ট কিউ আর কোড সংযোজন করলেন হুমায়ুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে ‘স্মার্ট বাংলাদেশে’ পরিণত করার প্রধান হাতিয়ার হবে ডিজিটাল সংযোগ। তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজের জন্যে ডিজিটাল সংযোগ মূল ভিত্তি হিসেবে কাজ করবে।’

সেই স্মার্ট বাংলাদেশ তৈরির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আওয়ামীলীগ নেতারাও সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে যেন দেশকে ডিজিটালাইজড করা যায়। আগামী ৭ জানুয়ারী অনুষ্ঠিত হতে চলেছে জাতীয় নির্বাচন। ব্যানার ফেস্টুন আর পোষ্টারে ছেয়ে গেছে পুরো দেশ।
এবার স্মার্ট পোষ্টারের সংযোজন করলেন আওয়ামী লীগের নরসিংদী -০৪ (মনোহরদী-বেলাবো) সংসদীয় আসন থেকে নৌকা প্রার্থী শিল্পমন্ত্রী এডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রচারণা শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রচারণার মাধ্যম পোস্টারে দেখা মিলেছে নতুন সংযোজন। প্রথমবারের মতো কোনো পোস্টারে যুক্ত করা হয়েছে কুইক রেসপন্স কোড বা ‘কিউআর কোড’।

নির্বাচনকে ঘিরে এরইমধ্যে নৌকায় ভোট চেয়ে ছাপা হয়েছে পোস্টার। হুমায়ুনের ছবি সম্বলিত এসব পোস্টারে দেখা মিলেছে কুইক রেসপন্স কোড বা ‘কিউআর কোড’।

এই কোড মোবাইল ফোনের স্ক্যানারের মাধ্যমে স্ক্যান করলে ভোটাররা নিজ নিজ ভোট কেন্দ্রের তথ্য পেয়ে যাবেন।

আশপাশের আরও কয়েকটি নির্বাচনী এলাকায়ও প্রার্থীদের পক্ষে প্রচারণা শুরু হয়েছে। সে সব এলাকায়ও সাটানো হয়েছে পোস্টার। তবে তাতে এই ভিন্ন সংযোজন চোখে পড়েনি।

এই দিক দিয়ে অন্যদের চেয়ে ব্যাতিক্রমী এই চিন্তার জন্য  শিক্ষিত তরুণ ভোটারদের প্রশংসায় ভাসছেন নরসিংদী ০৪ (মনোহরদী- বেলাব) আসনের এই প্রবীন আওয়ামিলীগ নেতা।

লেখক: মাসুম বিল্লাহ, শিক্ষার্থী ও সাংবাদিক।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ।

সর্বশেষ