ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জীবনরক্ষায় জরায়ু মুখের ক্যান্সারের পূর্ব অবস্থা শনাক্তের বিনামূল্যে পরীক্ষা অনুষ্ঠিত

ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জীবনরক্ষায় জরায়ু মুখের ক্যান্সারের পূর্ব অবস্থা শনাক্তের বিনামূল্যে পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: ঢাকা আহছানিয়া মিশন পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস জেলিভারী -২ প্রকল্পের সহযোগিতায় শহরের ঝুকিপূর্ন জনগোস্ঠীর শারীরিক পরীক্ষা , স্তন পরীক্ষাসহ ভায়া (VIA) পরীক্ষার মাধ্যমে জরায়ু-মুখ ক্যান্সারের পূর্ব-অবস্থা সনাক্ত করন কার্যক্রম পরিচালিত হয়। ৪ ডিসেম্বর ২০২৩ইং তারিখে ঢাকার সায়দাবাদ ডিআইসি তে অনুস্ঠিত এই পরীক্ষায় মোট ৪০ জন ঝুকিপূর্ন নারী অংশ গ্রহন করেন ও প্রয়োজনীয় চিকিৎসা নেন। নির্নয় ক্যাম্পে ১ জন নারী কে পজেটিভ কেস হিসেবে নির্নয় করা হলে তাকে পরবর্তী চিকিৎসার জন্য রেফারেল সেন্টারে প্রেরন করা হয়। আহছানিয়া মিশন প্রতিষ্ঠা হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এঁর ১৫০তম জন্মবর্ষ উদযাপন এর অংশ হিসেবে এ কার্যক্রমের আয়োজন করা হয়।

ঢাকা আহছানিয়া মিশনের সহকারী পরিচালক (স্বাস্থ্য ও ওয়াশ সেক্টর) ডা. নায়লা পারভীন এই কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন বিশ্বে নারীমৃত্যুর প্রধান কারন গুলোর মধ্যে জরায়ু মুখ ক্যান্সার একটি কারন তবে এটা প্রতিরোধ করা যায় সচেতনতা ও সময়মতো পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে। এই রোগে আক্রান্ত হবার কারন এবং ঝুকিতে থাকা নারীদের শারীরিক সমস্যার লক্ষন ও চিকিৎসা ব্যবস্থা সম্পর্কেও তিনি সকলকে অবহিত করেন।

ডাঃ নায়লা পারভীন আরও বলেন ‘যেহেতু এই স্ক্রিনিংটির মাধ্যমে জরায়ু মুখের ক্যান্সারের পূবাবস্থা নির্ণয় করা যায়, তাই সঠিক সময়ে স্ক্রিনিংটি করা সম্ভব হলে চিকিৎসার মাধ্যমে এই ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্তিত ছিলেন, আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্পের ব্যবস্থাপক মাহফীদা দীনা রুবাইয়া, ক্লিনিক ম্যানেজার ডা. ইশরাত শারমীন এবং এফএসডাব্লিউ প্রকল্পের টিম লিডার, মো: কামরুজ্জামান টেকনিক্যাল স্পেশালিষ্ট ডা. জান্নাতুল ফেরদৌস মার্ফী ও কোয়ালিটি এ্যাসুরেন্স অফিসার, লায়লা ইয়াসমিন। ক্যাম্পে চিকিৎসা নিতে আসা ঝুকিপূর্ন নারীগণ এই আয়োজনের জন্য মিশনের প্রতি কতজ্ঞতা প্রকাশ করেন।

 

সর্বশেষ