খানবাহাদুর আহ্ছানউল্লা ছিলেন একজন শুদ্ধাচারী মানুষ

নিজস্ব প্রতিনিধি:

হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) তাঁর সমগ্র চিন্তা ভাবনার মধ্যদিয়ে একটি আলোকিত সমাজ গঠনের চেষ্টা করেছেন। তাঁর সমাজ চিন্তায় মূল প্রতিপাদ্য ছিল ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’। স্রষ্টার এবাদত করতে হলে আগে সৃষ্টের সেবা করতে হবে। তিনি ভয়, শ্রদ্ধা এবং প্রেম এই তিনটার সমন্বয় ঘটিয়ে নিজেকে গড়ে তোলার কথা বলেছেন। হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এঁর ১৫০তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের আয়োজনে ‘মানবতার সেবায় খানবাহাদুর আহছানউল্লা (র.)’ শীর্ষক ডিসেম্বর মাসব্যাপী কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন বক্তারা। আজ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় রাজধানীর ধানমন্ডিতে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ে মিশনের স্বাস্থ্য সেক্টর আয়োজিত আলোচনা ও দোয়া অনুষ্ঠানের মধ্যে দিয়ে মাসব্যাপী এই কার্যক্রমের সমাপ্তি ঘটে।

ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য ও ঢাকা আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি অধ্যাপক ড. গোলাম রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি অধ্যাপক ড. কাজী শরিফুল আলম, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এ.এফ.এম গোলাম শরফুদ্দিন, নির্বাহী পরিচালক ও নির্বাহী কমিটির সদস্য মো: সাজেদুল কাইয়ুম দুলাল, নির্বাহী কমিটির সদস্য ও সাবেক নির্বাহী পরিচালক ড. এম এহছানুর রহমান। এসময় মাসব্যাপী এই কার্যক্রমের সমাপনী বক্তব্য ও ধন্যবাদ জ্ঞাপন করেন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।

এসময় বক্তাগণ হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এঁর জীবনাদর্শ, ধর্মচর্চা, শিক্ষা ক্ষেত্রে তাঁর ভূমিকার গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন। পাশাপাশি পীর কেবলার নানা কর্মময় জীবনের কিছুটা হলেও নিজেদের জীবনে বাস্তবায়নের আহবান জানান বক্তাগণ।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সহকারী পরিচালক (মেডিকেল সার্ভিসেস) ড. নায়লা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন আলহাজ¦ মাওলানা আব্দুর রাজ্জাক।

মাসব্যাপী এই কার্যক্রমে খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জীবনীর উপর কুইজ প্রতিযোগীতা ও আলোচনা সভা, বিনামূল্যে স্বাস্থ্যসেবা কার্যক্রম, সারভাইকাল ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচি, তাঁর জীবন ও কর্মভিত্তিক ভিডিও সংকলন তৈরি, জাতীয় দৈনিকে তাঁর জীবন কর্ম বিষয়ক বিশেষ প্রকাশনা ও প্রবন্ধ প্রকাশ, ইয়ুথ সেমিনার, রক্তদান কর্মসূচি, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, তাঁর কর্মময় জীবনের উপর দেশের বিশিষ্ট ব্যক্তিদের ভিডিও বার্তা প্রচার এবং সেমিনারের আয়োজন করা হয়।

 

সর্বশেষ