তিস্তা ব্যারেজ খুলে দিল ভারত বড় বন্যার আশংকা গাইবান্ধায়

গাইবান্ধা প্রতিনিধি;

তিস্তা ব্যারেজ খুলে দিয়েছে ভারত। এতে করে বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা গাইবান্ধায় বড় বন্যার আশঙ্কা করা হচ্ছে। বুধবার (৪ অক্টোবর) সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। এরফলে শুধু গাইবান্ধা নয় উত্তরের আর চার জেলায় বন্যা হওয়ার আশঙ্কা করা হচ্ছে। জেলাগুলো হলো- নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও কুড়িগ্রাম।

বুধবার (৪ অক্টোবর) বিকাল ৩টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহের উচ্চতা রেকর্ড করা হয়েছে ৫২ মিটার ০৮ সেন্টিমিটার। অর্থাৎ বিপৎসীমার ৭ সেন্টিমিটার (বিপৎসীমা ৫২ মিটার ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানায়, তিস্তার পানি ডালিয়া পয়েন্টে সকাল থেকে দ্রুত বাড়ছে।

এই পয়েন্টে তিস্তার পানি বুধবার বিকেল নাগাদ বিপৎসীমা অতিক্রম করে মধ্যরাতে বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে, যা বৃহস্পতিবার ভোর নাগাদ রংপুরের কাউনিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। প্রবল বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত ভারতের সিকিম রাজ্য। রূদ্রমূর্তি ধারণ করেছে তিস্তা নদী। তীব্র স্রোতে নিখোঁজ কমপক্ষে ২৩ সেনা সদস্য।

অতিভারী বর্ষণে ভারতের উত্তরাঞ্চলীয় সিকিমে ভয়ংকর রূপ নিয়েছে তিস্তা। অতিরিক্ত পানির চাপে জলবিদ্যুৎ কেন্দ্রের ড্যাম (বাঁধ) ভেঙে গিয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিখোঁজ হয়েছেন ২৩ জন ভারতীয় সেনা সদস্য। এর ফলে জলপাইগুঁড়িতে সতর্কতা জারি করা হয়েছে।

সর্বশেষ