ক্যান্সার নিয়ে সচেতনতা বৃদ্ধিতে ইবিতে শোভাযাত্রা ও আলোচনা সভা

ইবি প্রতিনিধি-

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে স্তন ক্যান্সার সচেতনতায় গোলাপী সড়ক শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে স্বেচ্ছাসেবী ও সচেতনতামূলক সংগঠন ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর ওমেন (ক্যাপ)-কুষ্টিয়া জোন। স্তন ক্যান্সার সচেতনতার মাস উপলক্ষে মঙ্গলবার (১০ অক্টোবর) এই আয়োজন করেছে সংগঠনটি।

আয়োজনের অংশ হিসেবে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে ক্যান্সার সচতেনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা ক্যান্সার বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও স্তন ক্যান্সার হলে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সভায় সংগঠনের সাধারণ সম্পাদক ফারুক আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শাহজাহান আলী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফিরোজ আল মামুন।

এছাড়া ক্যাপ’র কেন্দ্রীয় সভাপতি সাইফুল ইসলাম মুসা, সংগঠনের প্রতিষ্ঠাকালীন সভাপতি আব্দুল্লাহ আল মাহাদী ও সংগঠনের সাবেক সভাপতি মুহাব্বত ফয়সাল উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন রুহানী চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শাহজাহান আলী বলেন, যারা ক্যান্সার সচেতনতা কার্যক্রমের সাথে যুক্ত হয়ে সচেতনতা বৃদ্ধির কাজ করে তারা পৃথিবীর সবচেয়ে ভালো কাজ করছে। তারা এক এক জন বীর যোদ্ধা। আমরা যদি একজন মানুষের জীবনকে সুন্দর করতে পারি তাহলে এটাতেই তো আমাদের সার্থকতা।

উল্লেখ্য, ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম (ক্যাপ) ২০১৫ সালে ইবিতে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই দেশের প্রান্তিক এলাকার নারীদের স্তন ক্যান্সার ও জরায়ুমুখ ক্যান্সার বিষয়ে সচেতন করে আসছে সংগঠনটি। বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে সংগঠনটির শাখা চালু রয়েছে।

সর্বশেষ