সঠিক খাদ্য গ্রহণ ও পুষ্টি বিষয়ে কুবি শিক্ষার্থীদের ক্যাম্পেইন

কুবি প্রতিনিধি:

“সঠিক খাবার গ্রহণ করি, রোগ থেকে মুক্ত থাকি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাদ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালনা করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। পুষ্টিগুণসমৃদ্ধ খাদ্য ও সঠিক নিয়মে তা গ্রহণের লক্ষ্যে ১৪ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত কুবি সংলগ্ন সালমানপুর এলাকায় এই ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

উল্লেখিত বিষয়ে ক্যাম্পেইন পরিচালনা নিয়ে রোমা আক্তার বলেন, আমাদের প্রায় সবার মাঝে একটা ধারনা আছে যে দামী খাবার মানেই ভালো ও পুষ্টিকর খাবার। কিন্তু তার মানে যে এটা নয় এবং বর্তমানে বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে পুষ্টিকর খাবার গ্রহণ করতে না পারা নিয়ে জনমনে চিন্তা কাজ করছে। তাছাড়া বর্তমানে শিশু-কিশোররা এসব পুষ্টিকর খাবার ব্যতিরেকে জাঙ্ক ফুডের দিক বেশি ঝুঁকে পড়ছে। আবার আমরা অনেকেই আছি যারা পুষ্টিকর খাবার গ্রহণ করি কিন্তু কখন ও কিভাবে গ্রহণ করলে আমাদের শরীর পর্যাপ্ত পুষ্টি পাবে সেটা আমরা জানি না। ফলে আমরা সহজেই যে কোন রোগে আক্রান্ত হচ্ছি। তাই পুষ্টিকর খাবার গ্রহণ, স্বল্পমূল্যে পুষ্টিকর খাবার এ বিষয়গুলো চিন্তা করে আমরা এই বিষয়ে কাজ করেছি।

জনমনে খাদ্য ও পুষ্টি বিষয়ে সচেতন করতে তারা সালমানপুর এলাকায় বিভিন্ন পরিবার, দোকানপাট ও শালবন বিহার প্রাথমিক বিদ্যালয়ে ক্যাম্পেইন পরিচালনা করে। প্রচারণার অংশ হিসেবে পোস্টার বিতরণ, পুষ্টিবিদদের বিভিন্ন বক্তব্য, শিক্ষার্থীদের কার্টুন, একটি নির্দিষ্ট বয়স, উচ্চতা ও ওজন অনুসারে ডাক্তারের প্রেসক্রিপশান এবং খাদ্য তালিকা বিতরণ করা হয়।

ক্যাম্পেইনে অংশগ্রহণকারী শাহ আলম (৬২) বলেন, আমি বাজার থেকে অনেক কিছু কিনে আনি কিন্তু কোনটাতে কি পুষ্টি সেটা আমি জানি না। খেতে যেটা ভালো লাগে সেটাই কিনে আনি। ক্যাম্পেইনের মাধ্যমে জানতে পারলাম আসলে আমাদের কোনটা খাওয়া উচিত ও কিভাবে। তাছাড়া ডাক্তারের প্রেসক্রিপশান ও ফুড চার্ট দেয়াতে আমার জন্য অনেক ভালো হয়েছে, আমি এখন এটা মেনে চলার চেষ্টা করবো।

উল্লেখ্য, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা ‘পাবলিক রিলেশনস’ কোর্সের অংশ হিসেবে ‘খাদ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতা’ শীর্ষক ক্যাম্পেইন পরিচালনা করে।

সর্বশেষ