রোহিত-কোহলিকে টি-টোয়েন্টি থেকে বাদ দিতে বললেন শাস্ত্রী
ভারতীয় ক্রিকেটের দুই নক্ষত্রের নাম বিরাট কোহলি এবং রোহিত শর্মা। একটা সময় তিন ফরম্যাটেই তারা ব্যাট হাতে শাসন করেছেন। কিন্তু বয়সটাই যেন বাঁধা হয়ে দাঁড়িয়েছে। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এই দুজনকে আর ইমপ্যাক্ট প্লেয়ার বলা যায় না। অন্যদিকে আইপিএলের দ্বারা উঠে এসেছেন যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, জিতেশ শর্মাদের মতো তরুণরা। অভিজ্ঞদের সরিয়ে এই তরুণদের নিয়ে টি-টোয়েন্টি দল গড়ার পরামর্শ দিলেন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী।

চলতি আইপিএলে রোহিত-কোহলির পারফরম‌্যান্স ভালো নয়। স্রেফ নামের জোরেই যেন দল তাদের খেলাচ্ছে। তাই শাস্ত্রী পরামর্শ হলো এই দুজনকে টেস্ট এবং ওয়ানডেতে খেলানো হোক। তার ভাষায়, ‘রোহিত, বিরাট কোহলিদের মতো ক্রিকেটাররা পরীক্ষিত। সবাই জানে, তাদের সামর্থ্য কেমন। আমি হলে এই পথে (আইপিএলে ভালো করাদের সুযোগ দেওয়া) যেতাম, যাতে তারা সুযোগটা পায়, নিজেদের প্রকাশ করতে পারে। একই সময়ে আপনি রোহিত, বিরাটদের ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের জন্য সতেজ রাখুন।

সেই সঙ্গে আইপিএলে ভালো করা তরুণদের দ্রুত জাতীয় দলে দেখতে চান শাস্ত্রী, ‘(আইপিএলের পর) প্রথম যে সিরিজটি আসবে, সেটিতে এই ছেলেদের খেলান। তাদের সামনে আনুন। নির্বাচকদের এখনই তাদেরকে সুযোগ দিয়ে তৈরি করা উচিত।’ আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলি-রোহিতের খেলা নিয়ে তার বক্তব্য হলো, ‘এক বছর অনেক লম্বা সময়। ক্রিকেটাররা ফর্মে থাকতে পারে, আবার ফর্ম হারাতেও পারে। নির্দিষ্ট সময়ের সেরাদেরকেই দলে নেওয়া হবে। অভিজ্ঞতা ও ফিটনেস অবশ্যই বিবেচনা করা হবে। ওই মুহূর্তে কে এগিয়ে থাকবে, কে ধারাবাহিক, কে রান পেয়েছে, কোথায় রান পেয়েছে এগুলোও দেখতে হবে।

সূত্র: কালেরকন্ঠ

সর্বশেষ