বইমেলায় আসছে জবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ ‘ডাক নাম দিয়েছি চারু’

বইমেলায় আসছে জবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ ‘ডাক নাম দিয়েছি চারু’

রিদুয়ান ইসলাম, জবি প্রতিনিধি:
অমর একুশে বইমেলা-২০২৩ উপলক্ষ্যে প্রকাশিত হচ্ছে তরুণ লেখক ও কবি মুহম্মদ ফয়সল আকন্দ এর কাব্যগ্রন্থ ‘ডাক নাম দিয়েছি চারু’। জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এই শিক্ষার্থীর এটি পঞ্চম গ্রন্থ। বইটি প্রকাশ করছে বিভাস প্রকাশনী। বইটির নান্দনিক প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইমেলায় স্টল ৫২৯-৩০ থেকে বইটি সংগ্রহ করা যাবে। ১২০০ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য রাখা হয়েছে ২০০০ টাকা।

তরুণ কবি ফয়সল আকন্দ নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার চন্দ্রপুর গ্রামে জন্মগ্রহণ করে। স্থানীয় হুজরাবাড়ি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে নেত্রকোনা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেন। এরপর উচ্চ শিক্ষার জন্য অধ্যয়ন করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। ছোট বেলা থেকেই লেখালেখির প্রতি আগ্রহ ছিল এই তরুণের।

বই সম্পর্কে তরুণ কবি ফয়সল আকন্দ জানান, “কবি হিসাবে এমন একটা বই প্রকাশের মাধ্যমে নিজেকে বিশাল আনন্দিত মনে করছি। আমি যতদূর জানি বাংলাসাহিত্যে ২১ বছর বয়সে একুশটি কাব্য লেখা এবং একত্রে প্রকাশ করার সাহস কোনো কবি দেখাননি। এটিই প্রথম আয়োজন। এখানে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিকে স্মরণে রেখে ২১ টি বই। প্রতি বইয়ে ৫২ টি করে কবিতা আছে। আমি আশা করি সাহিত্য প্রিয়মহল ‘ডাক নাম দিয়েছি চারু ‘বইটি সাদরে গ্রহণ করবেন।”

লেখালেখির সাথে চালিয়ে যাচ্ছেন বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম। ‘স্বাধীনচেতা সাহিত্য পরিষদ’ সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন দীর্ঘদিন থেকে৷ ‘স্মৃতিচারণ ৭১ বাংলাদেশ’ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ এর সাথেও কাজ করে যাচ্ছেন এই তরুণ।

এর আগে কাব্যগ্রন্থ ‘ভূমিকম্প’ (২০১৬), উপন্যাস ‘অন্তরালে প্রেম’ (২০১৮) কাব্য ‘জলচোখ’ (২০২০) এবং একই বছরে ‘সবুজ সমুদ্রে মুজিব’ প্রকাশিত হয়েছে।

সর্বশেষ