অসাম্প্রদায়িক কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠাই ছিল বঙ্গবন্ধুর দর্শন: ড.কলিমউল্লাহ

অসাম্প্রদায়িক কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠাই ছিল বঙ্গবন্ধুর দর্শন: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন চর্চা’র ৫৩৯তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এ সেমিনারে সভাপতিত্ব করেন
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেবউননেসা ও রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, আইইউবিটি’র সিস্টেম ম্যানেজার মুজিবুর রহমান, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,অসাম্প্রদায়িক কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠাই ছিল বঙ্গবন্ধুর দর্শন।

প্রধান অতিথির বক্তব্যে
আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর ডাকে, বঙ্গবন্ধুর নামে এবং বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে সবাই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। ঠিক তেমনি ভাবে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার জন্য ঐক্যবদ্ধভাবে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে।
ড.জেবউননেসা বলেন, সততা, নিষ্ঠার সঙ্গে সেবা দিয়ে থাইল্যান্ড ও মালদ্বীপ তাদের পর্যটন শিল্পকে এগিয়ে নিয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতায় চমকে দিয়েছে। বাংলাদেশ এদের থেকে শিক্ষা নিয়ে পর্যটন শিল্পকে বিকশিত করতে পারে।
মুজিবুর রহমান বলেন, বাংলাদেশ বিপুল সম্ভাবনাময় দেশ। বাংলাদেশের মাটি ও জলবায়ু কৃষি শিল্পের জন্য অত্যন্ত উপযোগী। কৃষি শিল্প বিকাশে শুধু সরকারি নয় প্রয়োজন জনসম্পৃক্ততা এবং নাগরিক উদ্যোগ।
সেমিনারে অন্যান্য মধ্যে বক্তব্য প্রদান করেন,আর্জিনা খানম ও গবেষক ফাতিমা তুজ জোহরা।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপাল ডা. বায়েজিদা ফারজানা এবং রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ।

সর্বশেষ