নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত

ইন্দোরের হোলকার স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে টসে হেরে ব্যাট করতে নামে ভারত। এর আগে হায়দরাবাদে এবং রায়পুরে পরপর দুটি ওয়ানডে জিতে সিরিজ নিজেদের করে নিয়েছিল রোহিত শর্মার দল। এদিকে সিরিজের শেষ ম্যাচে রোহিত শর্মা ও শুভমান গিলের ২১২ রানের জুটিতে ভারত ৩৮৫ রানের সংগ্রহ দাঁড় করায় কিউইদের বিপক্ষে। জবাবে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ২৯৫ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস। ফলে তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে ৯০ রানে জিতে কিউইদের হোয়াইটওয়াশ করে ভারত।

ভারতের দেওয়া পাহাড়সম রানে ব্যাট করতে নেমে ডেভন কনওয়ে সেঞ্চুরি করলেও বড় হার এড়াতে পারেনি ব্লাকক্যাপসরা। ১৩৮ রানের ইনিংস খেলেন কনওয়ে, যাতে ১২টি চারের সঙ্গে ছিল ৮টি ছক্কা।

অন্যদিকে ম্যাচের ৪০ ওভার পর্যন্ত নিউজিল্যান্ড ধরে রাখলেও, শেষ পর্যন্ত ৫০ ওভার খেলতে পারেনি কিউই। পুরো ওভার খেলতে পারলে হোয়াইটওয়াশ হয়তো এড়াতে পারতো। তবে মারতে গিয়ে উইকেট সামলে রাখতে পারেনি কিউইরা। ফলে নির্ধারিত ওভার শেষ হবার আগেই অলআউট হয় ২৯৫ রানে। ভারতের বল হাতে কুলদ্বীপ যাদব আর শার্দুল ঠাকুর নেন ৩টি করে উইকেট।

অন্যদিকে কিইউদের হোয়াইটওয়াশের ফলে ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে এখন ভারত। এছাড়া ১১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আছে ইংলিশরা। অপরদিকে ভারতের বিপক্ষে এই হারের ফলে ১১১ পয়েন্ট নিয়ে চারে নিউজিল্যান্ড।

সর্বশেষ