কোহলি-গিলের সেঞ্চুরিতে বিশ্ব রেকর্ড গড়ে জিতলো ভারত

কোহলি-গিলের সেঞ্চুরিতে বিশ্ব রেকর্ড গড়ে জিতলো ভারত

বিরাট কোহলি ও শুভমান গিলের সেঞ্চুরিতে আজ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে সফরকারী শ্রীলংকাকে ৩১৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ভারত। ওয়ানডে ক্রিকেটে রান বিবেচনায় এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয়ের বিশ^ রেকর্ড। এর আগেরটি ছিলো নিউজিল্যান্ডের। এর আগে ২০০৮ সালে আবেরডিনে আয়ারল্যান্ডের বিপক্ষে কিউইদের ২৯০ রানের জয়টি ছিল সর্বোচ্চ ব্যবধানের।
থিরুভানান্থাপুরামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। উদ্বোধনী জুটিতে অধিনায়ক রোহিত শর্মা-শুভমান গিল ৯২ বলে ৯৫ রান করেন। ২টি চার ও ৩টি চারে ৪৯ বলে ৪২ রান করে রোহিত আউট হলে প্রথম উইকেট হারায় ভারত।
এরপর দ্বিতীয় উইকেটে ১১০ বলে ১৩১ রান যোগ করেন গিল ও কোহলি। এই জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান গিল। সেঞ্চুরি পুর্ন করে ১১৬ রানে আউট হওয়ার আগে ৯৭ বলের ইনিংসে ১৪টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি মারেন আরেক ওপেনার গিল।
তৃতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারের সাথেও সেঞ্চুরির জুটি গড়েন কোহলি। ৭১ বলে ১০৮ রান যোগ করেন তারা। এ সময় ৮৫ বল খেলে ওয়ানডেতে ৪৬তম সেঞ্চুরি করেন কোহলি।
আইয়ার ৩৮ রানে থামলেও, ইনিংসের শেষ পর্যন্ত খেলেছেন কোহলি। ১১০ বলে অপরাজিত ১৬৬ রান করা ইনিংসে ১৩টি চার ও ৮টি ছয় মারেন সাবেক এ অধিনায়ক। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৯০ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। শ্রীলংকার কাসুন রাজিথা-লাহিরু কুমারা ২টি করে উইকেট নেন।
জবাবে ভারতীয় বোলারদের তোপে ২২ ওভারে মাত্র ৭৩ রনে অলআউট হয় শ্রীলংকা। দলের পক্ষে তিন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পেরেছেন। নুয়ানিদু ফার্নান্দো সর্বোচ্চ ১৯ রান করেন। ভারতের মোহাম্মদ সিরাজ ৪টি, মোহাম্মদ সামি-কুলদীপ যাদব ২টি করে উইকেট নেন।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ৩-০ ব্যবধানে জিতলো ভারত। এর আগে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো টিম ইন্ডিয়া।

সর্বশেষ