যশোরের চৌগাছায় প্রথমবারের মতো খেঁজুর গুড়ের মেলা শুরু হচ্ছে সোমবার

‘যশোরের যস, খেঁজুরের রস’ এ ঐতিহ্যকে ধরে রাখতে আগামী সোমবার থেকে দুই দিনব্যাপী খেঁজুর গুড়ের মেলার আয়োজন করেছে চৌগাছা উপজেলা প্রসাশন।
শত-শত বছর ধরে এ অঞ্চলে বিপুল পরিমাণ খেঁজুর গুড় উৎপাদন হলেও আজ পর্যন্ত এমন মেলার আয়োজন করা হয়নি। চৌগাছা উপজেলার বর্তমান সৃজনশীল নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা এ উপজেলায় যোগদান করার পর থেকে নানারকম ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করে সাধারণ মানুষকে কাছে টেনে নেন। তার সেই সব উদ্যোগের সাথে আরো একটি নতুন উদ্যোগ যোগ হলো খেঁজুর গুড়ের মেলা।
আগামী ১৬ ও ১৭ জানুয়ারি উপজেলা পরিষদের মাঠের বৈশাখী মঞ্চে এ মেলা অনুষ্ঠিত হবে। প্রথম দিন সকালে মেলার উদ্বোধন এবং দ্বিতীয় দিন আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হবে। মেলায় প্রধান অতিথি থাকবেন যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। বিশেষ অতিথি থাকবেন চৌগাছা উপজেলা চেয়ারম্যান মোস্তানিছুর রহমান।
খেঁজুর গুড়ের মেলার মত একটি নতুন আইডিয়া সর্ম্পকে জানতে চাইলে নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন- দক্ষিণাঞ্চলের সাধারণ মানুষের সাথে বেড়ে উঠার কারনে আমি রস গুড় সর্ম্পকে অবহিত ছিলাম। কিন্তু যখন আমি প্রশাসনিক কর্মকর্তা হিসেবে যোগদান করি তখন আমার মনে হয়েছে যশোরের এ ঐতিহ্যকে যদি আমরা জাতীয় আর্ন্তজাতিকভাবে ছড়িয়ে দিতে পারি তাহলে এ গুড় একটি অর্থনৈতিক সম্পদ হিসেবে গড়ে উঠতে পারে। তিনি বলেন- চলতি বছরে মওসুমের শুরুতেই আমি গাছিদেরকে ডেকেছিলাম মতবিনিময় করতে। সে সময় এতো বিপুল সংখ্যক গাছি যোগদান করেন যে, আমি বিস্মিত হয়ে যাই। সেখান থেকেই মূলত আমি এ মেলা করার প্রেরণা লাভ করি। সেই চিন্তা থেকেই আজকের এই মেলা। তিনি বলেন- আমি আশাকরি আমাদের এই মেলার আয়োজন যশোরের ঐতিহ্য খেজুরের রস ও গুড়কে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

সর্বশেষ