বঙ্গবন্ধু সমবায় আন্দোলনের সুফল সকল শ্রেণি ও পেশার মানুষের কাছে ছড়িয়ে দিতে চেয়েছিলেন : ড.কলিমউল্লাহ

বঙ্গবন্ধু সমবায় আন্দোলনের সুফল সকল শ্রেণি ও পেশার মানুষের কাছে ছড়িয়ে দিতে চেয়েছিলেন : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫২৯তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা, স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় কমিটির নেত্রী সংগীতা বিশ্বাস ও জানিপপ’র ন্যাশনাল ভলান্টিয়ার ফেরদৌস ওয়াহিদ বাপ্পি।
সেমিনারে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,বঙ্গবন্ধু সমবায় আন্দোলনের সুফল সকল শ্রেণি ও পেশার মানুষের কাছে ছড়িয়ে দিতে চেয়েছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর গ্রামভিত্তিক বহুমুখী সমবায়ের রূপরেখা বাস্তবায়ন সম্ভব হলে গ্রামীণ অর্থনীতির চেহারা আজ ভিন্ন রূপ পেত। বঙ্গবন্ধু গণমানুষের কল্যাণের কথা চিন্তা করতেন। পরিতাপের বিষয় হলো আজকালকার রাজনীতিবিদদের মধ্যে সেই চেতনা বিলোপ হয়েছে।

প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু সমবায়কে একটি সামাজিক আন্দোলনে রূপায়িত করতে চেয়েছিলেন। এর মাধ্যমেই তিনি সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছেন।
গবেষক ফাতেমা তুজ জোহরা,ঢাকা শহরের পরিবেশ দূষণে উদ্বেগ প্রকাশ করেন।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন, সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, সংগীতা বিশ্বাস ও ফেরদৌস ওয়াহিদ বাপ্পি।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা এবং রাজশাহী থেকে ডা মাহবুবুল হক।

সর্বশেষ