বিপিএল খুলে দিবে তরুণদের আইপিএল দরজা

বিপিএল খুলে দিবে বাংলাদেশী তরুণদের আইপিএল দরজা সম্প্রতি এমনটাই মন্তব্য করেছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্স কোচ জুলিয়ান উড। অর্থের কড়াকড়ি আর রুপের বাহাদুরি কিংবা উচ্চ মানের ব্রডকাস্ট সবদিক দিয়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট গুলোর মধ্যে বিশ্বের সবচেয়ে জমজমাট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তবে অন্যদিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) যেন হাঁটছে তার উল্টো পথে। খেলার মান নিয়ে প্রশ্ন দূর্বল ব্রডকাস্ট কিংবা আম্পায়ার নিয়ে সমলোচনা যেকারণে দেশের বাইরে এই পারফরম্যান্স গোনায় ধরেও না অনেকে। সেজন্য ক্রিকেটারদের সুযোগও তেমন মেলে না অন্য ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে। তবে বিপিএলকে তরুণ ক্রিকেটারদের আইপিএল ক্যারিয়ার গড়ার ভিত বলছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইংলিশ কোচ জুলিয়ান উড।

বিপিএলের ঢাকা পর্ব শেষে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এখন ঘরের মাঠে। সেখানে খেলবেন তারা চারটি ম্যাচ তবে তার আগে সংবাদ সম্মেলনে দলটির কোচ বলেন, ‘আমার মতে, আইপিএল সবকিছুর চূড়ায়। এটা অসাধারণ। সেখানে যে মানের ক্রিকেট হয়, তা অবিশ্বাস্য। ওখানের সংশ্লিষ্টরা অনেক মানসম্পন্ন। সেদিক থেকে বিপিএল হলো ভিত গড়ার মতো। যেকোনো তরুণ ক্রিকেটারের জন্য আইপিএল পর্যন্ত যাওয়ার পথে এটি সিঁড়ির মতো।

’ তিনি আরো বলেন, ‘যেমন: গত বছর (চট্টগ্রামের হয়ে) বেনি হাওয়েল ভালো করেছিল। এরপর সে পিএসএল খেলতে যায়, আইপিএলেও দল পায়। পাঞ্জাবের হয়ে যদিও ম্যাচ খেলতে পারেনি, তবে সেখানে ছিল। এটি (বিপিএল) তাই দারুণ মঞ্চ। আমার মতে, যেভাবে বিপিএল পরিচালিত হয়, এই পরিবেশে কাজ করতে পারলে…। কারণটা হলো—এখানে সবকিছু অস্থির। সব জায়গায় দর্শক-ভক্তের সমাগম। এর মধ্যেও আপনাকে নিজের কাজ করে যেতে হবে। কোচ বা খেলোয়াড় হিসেবে যদি এই পরিবেশে কাজ করতে পারেন, তাহলে বিশ্বের যেকোনো জায়গায় কাজ করতে পারবেন। তো আমার মতে, আইপিএলসহ অন্যান্য লিগ খেলার জন্য তরুণ খেলোয়াড়দের দারুণ মঞ্চ এটি।’

সর্বশেষ