বঙ্গবন্ধু ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, শোষণ বঞ্চনাহীন অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়তে প্রত্যয়ী ছিলেন: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫২৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, আওয়ামীলীগ নেতা মেহেদী ইমাম এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন
অধ্যাপক ড. জেবউননেসা।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির,স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় নেত্রী সংগীতা বিশ্বাস ও ফেরদৌস ওয়াহিদ বাপ্পি।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,বঙ্গবন্ধু ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, শোষণ বঞ্চনাহীন সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়তে প্রত্যয়ী ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মেহেদি ইমাম বলেন,মুক্তিযুদ্ধে বিজয়ের পর বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পুনর্গঠনের কাজ শুরু হয়।সদ্য স্বাধীন দেশটির উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি সেদিন যুদ্ধাপরাধ-মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্তদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়াও শুরু হয়েছিল। কিন্তু ১৯৭৫ সালে স্বাধীনতাবিরোধীদের হাতে বঙ্গবন্ধু সপরিবারে শহীদ হন। খুনিরা ছিল মূলত স্বাধীনতাযুদ্ধে পরাজিতদের দোসর। এদের আমলেই দেশের পবিত্র সংবিধান ক্ষত-বিক্ষত হয় ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ক্ষতিগ্রস্ত করা হয়।
অধ্যাপক ড. জেবউনন্নেসা বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণাকালে প্রাপ্ত ১৪২তম সাক্ষাৎকারদাতার উদ্ধৃতি দিয়ে বলেন, বঙ্গবন্ধু শিশু প্রেমিক এবং তাদের প্রতি সহানুভূতিশীল ও স্নেহপরায়ন ছিলেন। তিনি আরো বলেন,গবেষণার ক্ষেত্রে বঙ্গবন্ধুর পরিসর অনেক ব্যাপক। বঙ্গবন্ধুর জীবদ্দশায় যারা খুব কাছ থেকে তাঁকে দেখেছেন তাদের কাছ থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করে রাখার চূড়ান্ত ক্ষণ এখনই।
প্রশান্ত কুমার সরকার বলেন, পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধুকে মানসিকভাবে যন্ত্রণা দেয়ার লক্ষ্যে পোকাযুক্ত কাঁড়া-আকাঁড়া চালের ভাত পরিবেশন করা হতো। কিন্তু কোনভাবেই বাঙালির মুক্তির আন্দোলন থেকে বঙ্গবন্ধুকে তারা দমাতে পারেনি।

সাংবাদিক হুমায়ুন কবির, স্বঅবস্থানে থেকে সততা এবং নিষ্ঠার সঙ্গে জাতির সেবা করতে পারলেই বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত সম্মান প্রদর্শন করা হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও বগুড়া থেকে হ্যাপি আক্তার,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা এবং রাজশাহী থেকে ডা মাহবুবুল হক।

সর্বশেষ