বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন জাতির ইতিহাসে গৌরবের ঔজ্জ্বল্যে দীপ্তিমান: ড.কলিমউল্লাহ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন জাতির ইতিহাসে গৌরবের ঔজ্জ্বল্যে দীপ্তিমান: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫২৬তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন
অধ্যাপক ড. জেবউননেসা, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ছাত্রলীগের সাবেক নেত্রী এবং নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক মুশফিক মাহমুদ মৃদুল।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন জাতির ইতিহাসে গৌরবের ঔজ্জ্বল্যে দীপ্তিমান।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বাংলাদেশের রাজনীতিতে আদর্শ অনেকটা নির্বাসিত। তিনি আরো বলেন বঙ্গবন্ধুকে যথাযথভাবে জাতির সামনে তুলে ধরার আন্তরিকতার ঘাটতি রয়েছে।
আমাতুন নূর শিল্পী বলেন, বঙ্গবন্ধু চর্চা অব্যাহত রাখতে হবে।
অধ্যাপক ড. জেবউননেসা বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার বিস্তৃত পরিসর রয়েছে। ড. জেবউনন্নেসা বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণাকালে প্রাপ্ত সাক্ষাৎকারদাতার উদ্ধৃতি দিয়ে বলেন, মার্টিন লুথার কিং এবং মহাত্মা গান্ধী যা পারেননি বঙ্গবন্ধু সেটা বাস্তবায়ন করে দেখিয়েছেন।

আর্জিনা খানম বলেন, বাংলার মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতীক বঙ্গবন্ধু।
সাংবাদিক হুমায়ুন কবির, শিক্ষার মান উন্নয়নের দিকে কর্তৃপক্ষকে আরো গভীর মনোযোগ দিতে হবে বলে অভিমত ব্যক্ত করেন।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম আর অতুলনীয় ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে শুধু বাংলার মানুষের জন্য একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা এবং রাজশাহী থেকে ডা মাহবুবুল হক।

সর্বশেষ