আগামীকাল আমবয়ানের মাধ্যমে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা

আগামীকাল আমবয়ানের মাধ্যমে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা

বিশ্ব ইজতেমার সব প্রস্তুতি সম্পন্ন। ১৬০ একর এলাকাজুড়ে তৈরি করা হয়েছে চটের প্যান্ডেল। ২৫ হাজার বিদেশি মেহমানের জন্য পাঁচটি আন্তর্জাতিক নিবাসও তৈরি করা হয়েছে। টঙ্গীর তুরাগ তীরে আগামীকাল শুক্রবার (১৩ জানুয়ারি) ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হচ্ছে ইজতেমা। কিন্তু তার একদিন আগে আজ বৃহস্পতিবারেই (১২ জানুয়ারি) মুসল্লিতে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ইজতেমা মাঠ।

বিশ্ব ইজতেমায় অংশ নিতে গতকাল বুধবার থেকেই ট্রেন, বাস, পিকআপে করে আসতে শুরু করেছেন মুসল্লিরা। ইজতেমার দায়িত্বে থাকা শীর্ষ মুরব্বিরা জানান, তাবলিগ মারকাজের নিয়ম অনুযায়ী সভাপতি ও প্রধান অতিথি কিংবা উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই শুক্রবার আমবয়ানের মধ্য দিয়ে প্রথম পর্বের তিন দিনের কার্যক্রম শুরু হবে। ইজতেমার কর্মসূচিতে আম ও খাসবয়ান, ছয় উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, তাশকিল, তালিম ছাড়াও থাকবে বিষয় ও পেশাভিত্তিক আলোচনা, নতুন জামাত তৈরি, চিল্লায় নাম লেখানো এবং যৌতুকবিহীন বিয়ের মতো আনুষ্ঠানিকতা।

প্রথম পর্বে অংশ নেবেন মাওলানা যোবায়েরের অনুসারীরা। ২০ জানুয়ারি থেকে শুরু হবে মাওলানা সাদ কান্ধালবীর অনুসারীদের আয়োজনে দ্বিতীয় পর্ব। উভয় পর্বে তাবলিগ মারকাজের শীর্ষ উলামায়েকেরামসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেবেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে সাড়ে তিন হাজারের বেশি বিদেশি অতিথি দেশে পৌঁছেছেন।

এদিকে, ইজতেমায় যোগ দিতে দলে দলে মুসল্লিরা গাজীপুরের টঙ্গীতে আসছেন, এর প্রভাব পড়েছে সড়কে। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজট তৈরি হয়েছে। গত রাত থেকেই এই মহাসড়কে যানজট দেখা দেয়; ভোর থেকে তা প্রকট আকার ধারণ করে।

সকালে সরেজমিনে দেখা গেছে, খিলক্ষেতে যানজটে আটকে আছে আবদুল্লাহপুরগামী যানবাহন। সড়কের অপর পাশে আব্দুল্লাহপুর থেকে বনানীগামী লেনেও দেখা গেছে ধীরগতি। অনেক মানুষ গাড়ির অপেক্ষায় ফুটপাতে দাঁড়িয়ে আছেন। কেউ কেউ ঝুঁকি নিয়ে ধীরগতিতে চলা গাড়ির সামনে দিয়ে ছুটে যাচ্ছেন গন্তব্যের বাসে উঠতে। এছাড়া বিদেশ যাত্রীদের ফ্লাইট ধরতে পায়ে হেঁটে যাচ্ছে বিমানবন্দরের দিকে এগুতে দেখা যায়।

সর্বশেষ