অকৃত্রিম ভালবাসা দিয়ে বঙ্গবন্ধু বাঙালির হৃদয় ও মস্তিষ্কে স্থান করে নিয়েছিলেন: ড.কলিমউল্লাহ

অকৃত্রিম ভালবাসা দিয়ে বঙ্গবন্ধু বাঙালির হৃদয় ও মস্তিষ্কে স্থান করে নিয়েছিলেন: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫২৫তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ড. জেবউননেসা এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ছাত্রলীগের সাবেক নেত্রী সফল নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইন্সটিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক মোঃ কামাল উদ্দিন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, অকৃত্রিম ভালবাসা দিয়ে বঙ্গবন্ধু বাঙালির হৃদয় ও মস্তিষ্কে স্থান করে নিয়েছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড.জেবউননেসা বলেন, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশে প্রত্যাবর্তন করেছিলেন। সেদিন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর কাব্যিক এবং হৃদয়ের গহীন থেকে আসা কথামালায় মুগ্ধ হয়েছিল দেশবাসী।তিনি বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে বলেন, ‘নম নম নম সুন্দরী মম জননী জন্মভূমি গঙ্গার তীর স্নিগ্ধ সমীর জীবন জুড়ালে তুমি। আমি জানতাম না যে মাটিকে আমি এত ভালোবাসি, যে মানুষকে আমি এত ভালোবাসি, যে জাতকে আমি এত ভালোবাসি, আমি জানতাম না সে বাংলায় আমি যেতে পারব কি না। আজ আমি বাংলায় ফিরে এসেছি বাংলার ভাইয়ের কাছে, মায়েদের কাছে, বোনদের কাছে।’
কতটুকু দেশপ্রেম থাকলে, কতটুকু আবেগ থাকলে একজন মানুষ দেশকে এভাবে অনুভব করতে পারেন!
আমাতুন নূর শিল্পী বলেন,বঙ্গবন্ধু বিশাল উদার মনের অধিকারী ছিলেন, তেমনি ছিলেন ইস্পাতসম কঠিন। ফাঁসির কাষ্ঠে দাড়িয়েও উনি বলেছিলেন, ‘আমি বাঙ্গালি, আমি মানুষ, আমি মুসলমান, মুসলমান একবার মরে দুইবার মরে না।’
মোঃ কামাল উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর দেখানো পথে আজ হাটছে তাঁর প্রিয় স্বদেশ তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে।
সেমিনারে অন্যন্যের মধ্যে আলোচনা করেন সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার এবং পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপাল ডা. বায়েজিদা ফারজানা এবং রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ।

সর্বশেষ