নয়াপল্টনে গণঅবস্থানের অনুমতি পেল বিএনপি

আগামীকাল বুধবার (১১ জানুয়ারি) নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপিকে গণঅবস্থানের অনুমতি দিয়েছে পুলিশ। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে অনুমতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় কর্মসূচির বিষয়ে আলোচনা করতে ডিএমপি কার্যালয়ে যান বিএনপির দুই নেতা। তারা হলেন দলটির ভাইস-চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার এ জেড এম জাহিদ হোসেন এবং আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

বৈঠকে শেষে বেরিয়ে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে বিএনপি ভাইস-চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার এ জেড এম জাহিদ হোসেন সাংবাদিকদের বলেন, বিএনপির অবস্থান কর্মসূচি পালন করতে বাধা নেই। আমরা ডিএমপি কমিশনারের সঙ্গে সফল আলোচনা করেছি।

জাহিদ বলেন, আগামীকাল আমাদের পূর্বনির্ধারিত কর্মসূচি বেলা ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পালিত হবে।

এদিকে ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিএনপিকে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়েছে। তবে যান চলাচল বিঘ্নিত না করে কর্মসূচি ফুটপাতে পালনের আহ্বান জানিয়েছে ডিএমপি।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক সাংবাদিকদের বলেন, আগামীকাল বুধবার রাজনৈতিক দলের অবস্থান কর্মসূচি রয়েছে। সকল রাজনৈতিক দলের কর্মসূচির প্রতি শ্রদ্ধা রেখে তাদের প্রতি অনুরোধ করেছি- বিশেষ কর্মসূচি পালনের মধ্য দিয়ে যাতে যান চলাচল বন্ধ না হয়ে যায়। যান চলাচল স্বাভাবিক রাখার ব্যবস্থা এবং যাতে জনদুর্ভোগ না হয় সেদিকে লক্ষ্য রাখবে এই প্রত্যাশা করি। আশা করি তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল হবেন।

ডিএমপি কমিশনার বলেন, আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা এবং নিরাপত্তা তারা পাবেন।

সরকার পতনের যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীসহ সারাদেশের বিভাগীয় শহরে গণঅবস্থান পালন করবে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। গত ৩০ ডিসেম্বর গণমিছিল পূর্ব সমাবেশ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

আগে জানানো হয়েছিল, ১১ জানুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ১০ দফা দাবি আদায়ে গণঅবস্থান করবেন দলের নেতাকর্মীরা। তবে পূর্বঘোষিত ওই কর্মসূচির সময়ে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সকাল ১০টার পরিবর্তে ১১টায় গণঅবস্থান শুরু হবে এবং শেষ হবে ২টার পরিবর্তে বেলা ৩টায়।

সর্বশেষ