আরও দেড় বছর আইজিপি থাকবেন মামুন

বর্তমান আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের চাকুরির মেয়াদ আরও দেড় বছর বাড়ানো হয়েছে। সরকার চুক্তিভিত্তিক নিয়োগ প্রদানের মাধ্যমে ২০২৪ সালের ১১ জুলাই পর্যন্ত তিনি আইজিপি পদে বহাল থাকছেন।
চাকরির স্বাভাবিক মেয়াদ অনুযায়ী, ১১ জানুয়ারি থেকে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের অবসরে যাওয়ার কথা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২৪ সালের ১১ জুলাই পর্যন্ত তিনি পুলিশ প্রধানের পদে বহাল থাকবেন।
সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, সরকারি চাকুরি আইন, ২০১৮ এর ধারা-৪৯ অনুযায়ি বিসিএস (পুলিশ) ক্যাডারের কর্মকর্তা পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে তার অবসর উত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে ১২ জানুয়ারি ২০২৩ থেকে ১১ জুলাই ২০২৪ পর্যন্ত অথবা যোগদানের দিন থেকে এক বছর ৬ মাস মেয়াদে বাংলাদেশ পুলিশের পুলিশ মহাপরিদর্শক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা। সৎ পুলিশ কর্মকর্তা হিসেবে বাহিনী ও জনগণের কাছে তার সুনাম রয়েছে। বাংলাদেশ পুলিশে অসামান্য অবদান ও অনন্য সেবাদানের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) পদকে ভূষিত হয়েছেন।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
এর আগে তিনি অতিরিক্ত ডিআইজি হিসেবে ঢাকা রেঞ্জে ও ডিআইজি (অপারেশনস্), ডিআইজি (প্রশাসন), রেঞ্জ ডিআইজি হিসেবে ময়মনসিংহ ও ঢাকা রেঞ্জের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। চৌধুরী আবদুল্লাহ আল-মামুন পরবর্তীতে পদোন্নতি পেয়ে অতিরিক্ত আইজিপির (এইচআরএম) দায়িত্ব পালন করেন।
তিনি র‌্যাবের মহাপরিচালক হিসেবে যোগদানের আগে সিআইডি’র প্রধান হিসেবেও সফলভাবে দায়িত্ব পালন করেন।
চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

সর্বশেষ