বঙ্গমাতা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার নেপথ্য কারিগর : ড.কলিমউল্লাহ

বঙ্গমাতা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার নেপথ্য কারিগর : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫২৩তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গমাতা পরিষদের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা এম. আনিছুর রহমান এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ছাত্রলীগের সাবেক নেত্রী সফল নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, এবং রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা, স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় নেত্রী সংগীতা বিশ্বাস।
সেমিনারে মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, স্বাধীনতার আন্দোলন সংগ্রামে বঙ্গমাতা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় নেপথ্য কারিগর হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

প্রধান অতিথির বক্তব্যে আনিছুর রহমান বলেন, স্বাধীনতা আন্দোলনের অগ্নিগর্ভ সময়ে বঙ্গবন্ধুর আত্মজীবনী মূলক পাণ্ডুলিপি দখলদার সামরিক জান্তার কব্জা থেকে উদ্ধার করে বঙ্গমাতা সাহসী ও বুদ্ধিদীপ্ত কৌশলতার পরিচয় দিয়েছেন।
আর্জিনা খানম বলেন, শত কষ্ট-সংগ্রামের মধ্য দিয়ে কীভাবে দেশ ও জাতির কল্যাণে ভূমিকা রাখা যায় তা বঙ্গমাতার জীবন থেকে শিক্ষা নিতে পারে বাংলার নারীরা।
প্রশান্ত কুমার সরকার বলেন,বাঙালির মুক্তিসংগ্রামের সহযোদ্ধা বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব।
সাংবাদিক হুমায়ুন কবির বলেন,জাতির পিতার আমৃত্যু সঙ্গী মহীয়সী নারী, দেশের স্বাধীনতাসহ সব গৌরব অর্জনের নেপথ্য প্রেরণাদাত্রী বঙ্গমাতা মুজিব।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা।
সংগীতা বিশ্বাস বলেন,৭ মার্চের ভাষণের আগমুহূর্তে বঙ্গমাতাই জাতির পিতাকে চুড়ান্ত অনুপ্রেরণা জুগিয়েছিলেন।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের এর ভাইস প্রিন্সিপাল ডা. বায়েজিদা ফারজানা ।

সর্বশেষ