ঐক্যফ্রন্টে যাওয়া ছিল জীবনের বড় ভুল: কাদের সিদ্দিকী

বর্ষীয়ান রাজনীতিক, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী একাদশ সংসদ নির্বাচনে বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সমন্বয়ে গড়া ঐক্যফ্রন্টে যুক্ত হওয়াকে জীবনের সবচেয়ে বড় ভুল হিসেবে চিহ্নিত করেছেন। তবে বিএনপি নয়, ড. কামাল হোসেনকে দেখে তিনি জোটে গিয়েছিলেন বলে দাবি করেছেন।

রোববার (৮ জানুয়ারি) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পার্টির (জেপি) ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

কাদের সিদ্দিকী বলেন, ‘সবার শেষে (জোটে) গিয়েছিলাম। সবার আগে জোট থেকে বেরিয়েছি। নিশ্চয়ই আমি মনে করি, আমার জীবনে শ্রেষ্ঠ ভুল ড. কামাল হোসেনের নেতৃত্বে জোটে যোগ দেওয়া। আমি শয়তান নই, আমি একজন মানুষ, আমি ভুল করি।’

ঐক্যফ্রন্ট নিয়ে মানুষের মধ্যে ভুল ধারণা থাকতে পারে এমনটা দাবি করে তিনি বলেন, ‘অনেকে মনে করতে পারেন, আমি বিএনপির সঙ্গে জোট করে নির্বাচনে গিয়েছিলাম, জোটে গিয়েছিলাম। আমি কোনোদিন বিএনপির সঙ্গে যাইনি। ড. কামাল হোসেনকে দেখে, আমি তার নেতৃত্বে জোটে গিয়েছিলাম। আমার মনে হয়েছে, ড. কামাল হোসেন হয়তো আমার চেয়েও বঙ্গবন্ধুর বেশি ভক্ত। কিন্তু উনি নেতা নন। এই অবস্থায় ওনার নেতৃত্ব দেওয়ার মতো অবস্থা নাই।’

২০১৮ সালে ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিসহ বিরোধী দলগুলোকে নিয়ে ঐক্যফ্রন্ট গঠন করা হয়েছিল। এতে কৃষক শ্রমিক জনতা লীগও ছিল। ভোটের পর কাদের সিদ্দিকীর খুব একটা তৎপরতা দেখা যায়নি। মাঝেও ঐক্যফ্রন্ট নিয়ে একাধিকবার কথা বলেছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী।

জেপির সভাপতি আনোয়ার হোসেন মঞ্জুর সভাপতিত্বে আরও বক্তব্য দেন ১৪ দলীয় জোটের সমন্বয়ক ও আওয়ামী লীগের উপদেষ্টা আমির হোসেন আমু, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জেপির সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম, গণতান্ত্রিক পাটির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন ও বাসদের আহ্বায়ক রেজাউর রশিদ খান।

সর্বশেষ