বাইডেনের প্রতিরক্ষা উপদেষ্টা আসছেন আজ

চারদিনের সফরে শনিবার ঢাকা আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা (বিশেষ সহকারী) এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার।

এদিকে দুই দিনের সফরে আগামী ১৪ জানুয়ারি ঢাকা আসতে পারেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।

জানা গেছে, জো বাইডেনের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা আইলিন লাউবাচার ঢাকা সফরের প্রথম দিনে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। ঢাকায় ফিরে তারা পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে বৈঠক করবেন।

এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও বৈঠক করবেন বাইডেনের উপদেষ্টা।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু সফরকালে সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা যাচ্ছে।

কূটনৈতিক সূত্র বলছে, বাইডেন প্রশাসনের দায়িত্বে থাকা উভয় নীতি নির্ধারকের সঙ্গে বৈঠকে মানবাধিকার, গণতন্ত্র, অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের পাশাপাশি শ্রম অধিকার, দরপত্র প্রতিযোগিতায় লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির বিষয়গুলো আলোচনা হবে।
এ ছাড়া র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার, জিএসপি পুনর্বহাল, শান্তিরক্ষা ও প্রতিষ্ঠা, প্রতিরক্ষা, জলবায়ু, রোহিঙ্গা উস্যুতে বিশেষ গুরুত্ব দিবে ঢাকা।

সর্বশেষ