বঙ্গবন্ধুর সাংগঠনিক কর্মযজ্ঞে ঋতুর তারতম্যও প্রভাব ফেলতে পারত না : ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫২২তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বিশিষ্ট প্রশিক্ষক রফিকুল ইসলাম এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, অস্ট্রেলিয়া থেকে ড.তানভীর ফিত্তীন আবির,কবি জালাল উদ্দিন নলুয়া, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ড. জেবউননেসা এবং রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ছাত্রলীগের সাবেক নেত্রী সফল নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা, স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় নেত্রী সংগীতা বিশ্বাস।
সেমিনারে মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধুর সাংগঠনিক কর্মযজ্ঞে ঋতুর তারতম্যও প্রভাব ফেলতে পারত না।

প্রধান অতিথির বক্তব্যে প্রশিক্ষক রফিকুল ইসলাম বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের প্রেক্ষাপট সংক্ষিপ্ত পরিসরে বর্ণনা করে বলেন,বঙ্গবন্ধুকে শুধু আলোচনার টেবিলে সীমাবদ্ধ না রেখে সার্বজনীন চর্চার আয়োজন করতে হবে।
ড.তানভীর ফিত্তীন আবির বলেন, বিজ্ঞানমনস্ক জাতি তৈরি করতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নের জন্য আমাদের দেশের শিক্ষাক্রমের আমুল পরিবর্তন করে যুগোপযোগী করে তুলতে হবে।
অধ্যাপক ড.জেবউননেসা বলেন, বঙ্গবন্ধু কোন দলের বা কোন গোষ্ঠীর নন।তিনি সার্বজনীন। বঙ্গবন্ধুকে চর্চা আমাদের করতে হবে। তাঁর আদর্শ বুকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ, মনুষত্ববোধ, ত্যাগ-তিতিক্ষা তাঁকে অনন্য উচ্চতায় দাঁড় করিয়েছে। বক্তব্য শেষে ড.জেবউননেসা তার মায়ের রচিত ‘জীবন ছন্দময়’ কাব্যগ্রন্থের একটি কবিতা পাঠ করে শোনান।
কবি জালাল উদ্দিন নলুয়া, বঙ্গবন্ধুর আদর্শ সবাইকে বুকে ধারণ করার আহ্বান জানিয়ে একটি স্বরচিত কবিতা আবৃত্তি করেন।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু বিহীন বাংলাদেশ অকল্পনীয়।
প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু দুর্বৃত্তায়ন রোধে কঠোর মনোভাব পোষণ করতেন।
সাংবাদিক হুমায়ুন কবির বলেন, তৃণমূল পর্যায়ে বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করার সুযোগ করে দিয়েছে জানিপপ।যা একটি দৃষ্টান্তমূলক পদক্ষেপ বটে।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন আমাতুন নূর শিল্পী,পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ।

সর্বশেষ