ছাত্রলীগের মঞ্চ ভেঙে ৮ নেতা আহত

বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত শোভাযাত্রাপূর্ব সমাবেশের মঞ্চ ভেঙে অন্তত আটজন নেতা আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়েছে।

শুক্রবার (৬ জানুয়ারি) বিকেল ৪টা ৮ মিনিটের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে নির্মিত মঞ্চ ভেঙে আহত হন তারা।

ওই সময় শোভাযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক সভাপতি ওবায়দুল কাদের। তার বক্তব্য চলাকালে ১৪ মিনিটের মাথায় হঠাৎই মঞ্চ ভেঙে পড়ে। পরে অবশ্য আবারও দাঁড়িয়ে নিজের বক্তব্য চালিয়ে যান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। একই সঙ্গে তিনি পরিস্থিতি সামলে নেওয়ার চেষ্টা করেন। পাশাপাশি ছাত্রলীগের সাবেক এই সভাপতি বলেন, ‘আমার এত নেতার দরকার নেই, আমার কর্মী দরকার।’

মঞ্চ ভেঙে আহতরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলি, ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সাবেক সাধারণ-সম্পাদক শেখ আনিসুজ্জামান রানা, বর্তমান সদস্য মো. জসিম উদ্দিন, বিএম’র নির্বাচন কমিশন সদস্য মো. জাবেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের সাবেক ছাত্রলীগের সভাপতি বরিকুল ইসলাম বাধন ও সাবরিনা চৌধুরী।

এর আগে ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রায় যোগ দেওয়ার আগে সমাবেশের ওই মঞ্চে সমবেত হন সংগঠনের সাবেক ও বর্তমান নেতারা। এ সময় এক মঞ্চে দাঁড়িয়ে জাতীয় ও দলীয় সঙ্গীতও গেয়েছেন তারা।

ওই সময় ছাত্রলীগের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানের মঞ্চে অন্যদের মধ্যে প্রধান অতিথি ও ছাত্রলীগের সাবেক সভাপতি ওবায়দুল কাদের ছাড়াও এনামুল হক শামীম, নজরুল ইসলাম বাবু, মাহফুজ হায়দার চৌধুরী, মোস্তফা জালাল মহিউদ্দিন, সিদ্দিকী নাজমুল আলম, মো. সাইফুর রহমান সোহাগ, এস এম জাকির হোসাইন, গোলাম রাব্বানীকে দেখা যায়।

এছাড়াও মঞ্চে আরও দেখা যায় বর্তমান সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ছাড়াও সদ্য সাবেক কমিটির আল-নহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্যকেও। আবার একই মঞ্চে দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাদেরও।

এ দিন সঙ্গীত পরিবেশন শেষে এক মঞ্চে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন সবাই। পরে প্রধান অতিথি বক্তব্য দেওয়ার সময় মঞ্চ ভেঙে পড়ে।

সর্বশেষ