আল আকসায় ইসরাইলের উগ্রপন্থি মন্ত্রীর প্রবেশ, সতর্ক করল যুক্তরাষ্ট্র

আল আকসায় ইসরাইলের উগ্রপন্থি মন্ত্রীর প্রবেশ, সতর্ক করল যুক্তরাষ্ট্র

ইসরাইলের নতুন জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গ্যভিরের জেরুজালেমের আল আকসা মসজিদ চত্বর পরিদর্শনের ঘটনায় সতর্ক করেছে যুক্তারাষ্ট্র। মঙ্গলবার পবিত্র এই মসজিদের স্থিতাবস্থার যে কোনো পরিবর্তনের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক হওয়ার কথা জানিয়েছে দেশটি। খবর এএফপির।

এর আগে কড়া হুশিয়ারি সত্ত্বেও ব্যাপক নিরাপত্তা নিয়ে ইতামার-বেন-গ্যভির মঙ্গলবার সকালে আল-আকসা চত্বরে পরিদর্শনে যান। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের নতুন সরকারের একজন ডানপন্থি মন্ত্রীর আল আকসা মসজিদ প্রাঙ্গণে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মুসলিম ও ইহুদিদের দুই সম্প্রদায়ের কাছেই আল আকসা মসজিদটি পবিত্র এবং বেন-গ্যভিরের সেখানে সফরের পর পরই মঙ্গলবার সেখানকার স্থিতাবস্থার যে কোনো পরিবর্তনের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করে দেয় ওয়াশিংটন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্য-পিয়েরে বলেন, ‘জেরুজালেমের পবিত্র স্থানগুলোতে স্থিতাবস্থা বজায় রাখতে যুক্তরাষ্ট্রের অবস্থান অত্যন্ত কঠোর। (আল আকসা মসজিদে) স্থিতাবস্থাকে বিপন্ন করে এমন কোনো একতরফা পদক্ষেপ ও কাজ গ্রহণযোগ্য নয়।’

এদিকে ইসরাইলের কট্টর ডানপন্থি নতুন জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গ্যভিরের জেরুজালেমের আল আকসা চত্বর পরিদর্শনের নিন্দা করেছেন ফিলিস্তিনিরা। মুসলিম ও ইহুদিদের দুই সম্প্রদায়ের কাছেই পবিত্র এই নগরীতে রয়েছে আল-আকসা মসজিদ এবং ফিলিস্তিনিরা মনে করছে পবিত্র এই স্থানে ইসরাইলি মন্ত্রী এই সফর ‘নজিরবিহীন উস্কানি’।

বিবিসি বলছে, বেন-গ্যভিরকে কড়া নিরাপত্তা প্রহরায় ওই এলাকা পরিদর্শন করতে দেখা গেছে। বেন-গ্যভির ইতোমধ্যেই ফিলিস্তিনিদের প্রতি একটা কঠোর মনোভাব নিয়েছেন, যা নিয়ে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের মধ্যে উদ্বেগ আর আতঙ্ক বাড়ছে।

আল আকসা মসজিদে এখন শুধু মুসলিমদের প্রার্থনাস্থল এবং সেখানে শুধু নামাজিদেরই প্রবেশাধিকার আছে। তবে বেন-গ্যভির অনেক দিন ধরেই ইহুদিদের সেখানে প্রার্থনার অনুমতি দেওয়ার দাবি জানাচ্ছেন।আল আকসা চত্বরের ওপর দাবি নিয়ে ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে তিক্ততা ও বিভেদ অনেকদিনের। গত নভেম্বরের নির্বাচনের পর নতুন জাতীয়তাবাদী সরকার ক্ষমতায় আসার পর উত্তেজনা আরও বেড়েছে।

সূত্র: যুগান্তর

সর্বশেষ