বঙ্গবন্ধু ছাড়া স্বাধীনবাংলার চিন্তা ছিল অকল্পনীয়:ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫১৮তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন
অধ্যাপক ড. জেবউননেসা,জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মেম্বার ড. রিয়াজুল হাসান, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ছাত্রলীগের সাবেক নেত্রী এবং একজন সফল নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা।
সেমিনারে মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন,গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,বঙ্গবন্ধু ছাড়া স্বাধীনবাংলার চিন্তা ছিল অকল্পনীয়।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু ছিলেন জনতার। বঙ্গবন্ধু ছিলেন মানবিকতার।বঙ্গবন্ধু ছিলেন অসম্ভব রকমের দেশপ্রেম বোধে উদ্বুদ্ধ এক স্ফুলিঙ্গ।
ড. রিয়াজুল হাসান বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে বধ্যভূমি ইতিহাস জড়িত। তাই বাংলাদেশের সকল বধ্যভূমি সংরক্ষণ করা অবশ্যই গুরুত্বপূর্ণ।
আমাতুন নূর শিল্পী বলেন, শুধু কথায় নয়, কাজে বঙ্গবন্ধুর আদর্শের প্রতিফলন ঘটাতে হবে।
অধ্যাপক ড. জেবউননেসা, প্রাদেশিক সরকারের মন্ত্রিসভায় শিল্পমন্ত্রী হিসেবে মাত্র সাত মাস থাকা অবস্থায় পূর্ব পাকিস্তানে ষাটটিরও অধিক কলকারখানা এবং যুগান্তকারী উদ্যোগ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু।

আর্জিনা খানম বলেন, আশ্রয়ন প্রকল্প তৈরীর জন্য রংপুরে আরো অনেক সরকারি খাস জায়গা রয়েছে। তারপরেও বধ্যভূমি এবং কবরস্থানকে কেন বেছে নিতে হবে তা বোধগম্য নয়। গণমানুষ রোষে ফেটে উঠার আগেই ভিন্ন স্থানে আশ্রয়ন প্রকল্প করার আহ্বান জানান তিনি।
সাংবাদিক হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে মানুষের জন্য কাজ করতে উদ্বুদ্ধ করে গেছেন।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার।

সর্বশেষ