২০২৩ বিশ্বকাপের জন্য ভারতীয় ক্রিকেটারদের দিতে হবে ডেক্সা টেস্ট

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ
২০২৩ বিশ্বকাপের জন্য ভারতীয় ক্রিকেটারদের ইয়ো ইয়ো টেস্টের পাশাপাশি দিতে হবে ডেক্সা টেস্ট।

খেলাধুলোর জগতে ডেক্সা টেস্ট নতুন কোন নাম নয়। সাধারণত বিশ্বের প্রথমসারির দলগুলো এই পদ্ধতি ব্যবহার করে থাকে। প্রথমসারির ফুটবল এবং ক্লাবগুলোতে এর প্রয়োগ সবচেয়ে বেশি। এবার ফুটবলের পাশাপাশি এই পদ্ধতি চালু করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

আসন্ন ঘরের মাঠে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের পরিকল্পনা শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) যার জন্য ইতিমধ্যে একটা সভার আয়োজন করেছিলো ক্রিকেট বোর্ডটি। যেখানে ২০২৩ বিশ্বকাপে ভারতীয় দলের পরিকল্পনা নিয়ে বিসিআইয়ের সভায় বলা হয়, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অংশ নিতে ক্রিকেটারদের ইয়ো ইয়ো টেস্টে পাশ করা ছাড়াও ডেক্সা টেস্টের বাধাও টপকাতে হবে। যার মাধ্যমে মানুষের হাড়ের ঘনত্ব মাপা হয়। শরীরে ‘ডুয়েল এনার্জি এক্স-রে প্রবেশ করিয়ে মূলত ঘনত্ব মাপা হয়। যাদের হাড়ের ঘনত্ব কম তাদের চোটে পড়ার সম্ভাবনা বেশি থাকে। আর যাদের হাড়ের ঘনত্ব বেশি তাদের চোটে পড়ার সম্ভাবনা কম।

এই সভায় উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান বোর্ড সভাপতি রজার বিনি, সচিব জয় শাহ, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ, অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা।

সর্বশেষ