নতুন বছরে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িয়ে দেয়ার শপথ হোক নতুন উদ্যমে: ড.কলিমউল্লাহ

নতুন বছরে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িয়ে দেয়ার শপথ হোক নতুন উদ্যমে: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৫১৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মেম্বার ড. রিয়াজুল হাসান এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন
অধ্যাপক ড. জেবউননেসা, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, লায়ন শামীম আহমেদ, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার,ছাত্রলীগের সাবেক নেত্রী এবং একজন সফল নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির।
সেমিনারে মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন,গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, নতুন বছরে বঙ্গবন্ধুর আদর্শকে ছড়িয়ে দেয়ার শপথ হোক নতুন উদ্যমে।

প্রধান অতিথির বক্তব্যে ড. রিয়াজুল হাসান বলেন, জানিপপ দুই যুগেরও বেশি সময় ধরে নিরপেক্ষভাবে নির্বাচন পর্যবেক্ষণের কাজ করে আসছে। তিনি আরো বলেন, জানিপপ কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক ধারাবাহিক সেমিনার নিঃসন্দেহে একটি ঐতিহাসিক বিষয়।
আমাতুন নূর শিল্পী সকলকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান।
অধ্যাপক ড. জেবউননেসা, বঙ্গবন্ধুকে নিয়ে ধারাবাহিক ৫১৭ টি পর্ব সফলভাবে সমাপ্ত করার জন্য জানিপপ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি রংপুরে বধ্যভূমিতে আশ্রয়ন প্রকল্প বাস্তবায়নে উদ্বেগ প্রকাশ করেন এবং একটি সুষ্ঠু নিরপেক্ষ তদন্ত দাবি করেন।
আর্জিনা খানম, নববর্ষে বঙ্গবন্ধুকে মনেপ্রাণে ধারণ করার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।তিনি বলেন, আশ্রয়ন প্রকল্প নির্মাণকালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের হাড়গোড় বেরিয়ে আসছে।তা দেখেও প্রশাসনের নীরব ভূমিকায় তিনি ক্ষোভ প্রকাশ করেন। তিনি রংপুরে বধ্যভূমিতে আশ্রয়ন প্রকল্প বন্ধ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।
ফারহানা আকতার, সংক্ষিপ্ত পরিসরে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন।
লায়ন শামীম আহমেদ বলেন, বাংলাদেশের মানুষের আর্থিক নিরাপত্তা নিশ্চিতকরণে জীবনবীমা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করেছিলেন বঙ্গবন্ধু।
সাংবাদিক হুমায়ুন কবির, নববর্ষের প্রথম দিনে শিশুদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেয়ায় সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ও হ্যাপি আক্তার।

সর্বশেষ