প্রথমবারের মত দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

প্রথমবারের মত দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

ছয় বছর পর আগামী ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল।
দুই সপ্তাহের আসন্ন সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ইংল্যান্ড। ম্যাচগুলো হবে ঢাকা ও চট্টগ্রামের ভেন্যুতে। আসন্ন ঐ সিরিজের সূচি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবারই প্রথমবারের মত দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলবে দু’দল।
বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘ছয় বছর পর বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড দল। সফরে তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা। আশা করছি, সিরিজে ভালো পারফরমেন্স করবে বাংলাদেশ।’
পহেলা মার্চ ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশ-ইংল্যান্ড লড়াই। ৩ মার্চ হবে দ্বিতীয় ওয়ানডে। সিরিজের প্রথম দুই ওয়ানডে হবে ঢাকায়। ৬ মার্চ চট্টগ্রামে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।
ওয়ানডে সিরিজ বিশ^কাপ সুপার লিগের অংশ। ২০২৩ সালের ওয়ানডে বিশ^কাপে সরাসরি খেলতে সুপার লিগের পয়েন্ট টেবিলে শীর্ষ আটের মধ্যে থাকতে হবে দলগুলোকে। ইতোমধ্যে বিশ^কাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ ও ইংল্যান্ড।
চট্টগ্রামে ৯ মার্চ থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ ও ইংল্যান্ড। ঢাকায় পরের দু’টি টি-টোয়েন্টি হবে যথাক্রমে- ১২ ও ১৪ মার্চ। এই প্রথমবারের মত দ্বিপাক্ষীক টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ-ইংল্যান্ড। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে একবার মুখোমুখি হয়েছে দু’দল। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ^কাপের ঐ ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছিলো বাংলাদেশ।
ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে আসার সম্ভাবনা রয়েছে এই দুই ফরম্যাটের বিশ^ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। ওয়ানডে সিরিজ শুরুর আগে দু’টি অনুশীলন ম্যাচ খেলার কথা রয়েছে ইংলিশদের।
এখন পর্যন্ত চারটি দ্বিপাক্ষীক ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ ও ইংল্যান্ড। তিন ম্যাচ সিরিজের সবগুলোতেই জিতেছে ইংলিশরা। প্রথম দু’টিতে হোয়াইটওয়াশ হলেও, ২০১০ ও ২০১৬ সালের সিরিজ ১টি করে ম্যাচ জিতেছিলো বাংলাদেশ।
২০১৪ সালের নভেম্বর থেকে ঘরের মাঠে খেলা ১৪টির মধ্যে একটি ওয়ানডে সিরিজ হারে বাংলাদেশ। ২০১৬ সালে ইংল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে একমাত্র সিরিজ হার ছিলো টাইগারদের। এ সময়ে জিম্বাবুয়ে, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড আছে বাংলাদেশের। ম্যাচের হিসেবে ৪৪টির মধ্যে ৩৫টিতে জয় পায় তারা।
বিসিবির প্রধান নির্বাহি নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘বিশ্বকাপের বছরে এই সিরিজটি দলগুলোকে নিজেদের শক্তি বিচারের ভালো সুযোগ দিয়েছে।’
বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের সূচি :
১ মার্চ : প্রথম ওয়ানডে, ঢাকা
৩ মার্চ : দ্বিতীয় ওয়ানডে, ঢাকা
৬ মার্চ : তৃতীয় ওয়ানডে, চট্টগ্রাম
৯ মার্চ : প্রথম টি-টোয়েন্টি, চট্টগ্রাম
১২ মার্চ : দ্বিতীয় টি-টোয়েন্টি, ঢাকা
১৪ মার্চ : তৃতীয় টি-টোয়েন্টি, ঢাকা

সর্বশেষ