পান্ট-আইয়ারে বাংলাদেশের বিপক্ষে সফরকারীদের লিড

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক
শেষ বিকেলে মেহেদী হাসান মিরাজের বোলিং ঘূর্ণিতে সফরকারী ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে জয়ের সুবাস পাচ্ছে স্বাগতিক বাংলাদেশ।

আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সফরকারী বাংলাদেশের বিপক্ষে তৃতীয়দিন ব্যাট করতে নেমে এইদিন শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। দলীয় ১৩ রানের মাথায় রবিচন্দ্র অশ্বিনের শিকার হয়ে ফিরেন নাজমুল হোসেন শান্ত। শান্তর বিদায়ে তিনে ব্যাট করতে নেমে মুমিনুল হক ফিরেন দ্রুত। উইকেটে নেমে এইদিন থিতু হতে পারেনি দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান।

দলের এমন অবস্থায় ওপেনার জাকির হাসানকে সঙ্গী করে শুরুর প্রতিরোধ গড়ার চেষ্টা করে লিটন দাশ। চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরির পাওয়া তরুণ জাকির অর্ধশতকের পরপর ফিরলে ভাঙে পঞ্চম উইকেটের রানের ৩২ জুটি। জাকিরের বিদায়ে এইদিন দ্রুত ফিরেন মেহেদী হাসান মিরাজ। মিরাজের বিদায়ে এইদিন মাঠে নামা নুরুল হাসান সোহানকে নিয়ে দলের লিড বাড়ানোর চেষ্টা করেছিলো লিটন তবে ব্যক্তিগত ৩১ রানের মাথায় সোহানকে ফিরিয়ে ৪৬ রানের জুটি বড় হতে দেয়নি অক্ষর প্যাটেল। এক প্রান্ত ধরে রাখা লিটন এইদিন অষ্টম উইকেটে তাসকিনকে নিয়ে গড়েন ৬০ রানের জুটি। ৯৮ বলে ৭ চারে ৭৩ রান করে লিটন ফিরলে শেষের ব্যাটারদের কেউ বড় ইনিংস খেলতে না পারলে ৩১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়তে হয় তাসকিনকে। সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ থামে ২৩১ রানে। ভারতের হয়ে অক্ষর প্যাটেল নেন ৩টি উইকেট। মোহাম্মদ সিরাজ এবং রবিচন্দ্র অশ্বিন নেন ২টি করে উইকেট। ১টি করে উইকেট নেন উমেশ যাদব এবং জয়দেব উনানকাট।

১৪৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৩ রানের মাথায় অধিনায়ক লোকেশ রাহুলকে হারায় ভারত। এইদিন তিনে ব্যাট করতে নেমে দ্রুত ফিরেন পুজারা। শেষ বিকেলে উইকেটে থিতু হতে পারেনি ওপেনার শুভমান গিল এবং ভিরাট কোহলি। ফলে বাংলাদেশী বোলারদের বোলিং তান্ডবে মাত্র ৩৭ রানে চার উইকেট হারিয়ে বসে ভারত। দিনশেষে সফরকারীদের সংগ্রহ ৪ উইকেটে ৪৫ এখনো পিছিয়ে আছে ১০০ রানে।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ২২৭/১০ (১ম ইনিংস)
মুমিনুল ৮৪ (১৫৭) মুশফিক ২৬ (৪৬)
উমেশ ৪/২৫ অশ্বিন ৪/৭১

২য় ইনিংস ২৩১/১০
লিটন ৭৩ (৯৮) জাকির ৫১ (১৩৫)
অক্ষর ৩/৬৮ সিরাজ ২/৪১

ভারত ৩১৪/১০ (১ম ইনিংস)
পান্ট ৯৩ (১০৪) আইয়ার ৮৭ (১০৫)
তাইজুল ৪/৭৪ সাকিব ৪/৭৯

২য় ইনিংস ৪৫/৪
অক্ষর ২৬* (৫৪) শুভমান ৭ (৩৫)
মিরাজ ৩/১২ সাকিব ১/২১

ফলাফলঃ ভারত ১০০ রানে পিছিয়ে

সর্বশেষ