আইপিএলে প্রথমবার ৩ বাংলাদেশি

আইপিএলে প্রথমবার ৩ বাংলাদেশি

 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এক আসরে প্রথমবারের মতো খেলার সুযোগ পাচ্ছেন তিন টাইগার ক্রিকেটার- সাকিব আল হাসান, লিটন দাস ও মুস্তাফিজুর রহমান। আগেরবারের ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসেই থাকছেন মুস্তাফিজ। আর শুক্রবার (২৩ ডিসেম্বর) ভারতের কোচিতে অনুষ্ঠিত মিনি নিলামে দল পেয়েছেন সাকিব ও লিটন।

এক মৌসুম পরই আবারও আইপিএলে দল পেলেন সাকিব আল হাসান। এবার তার সঙ্গে যোগ হয়েছেন আরেক ব্যাটার লিটন দাস। দুজনকেই তাদের ভিত্তিমূল্যে কিনে নিয়েছে ওপার বাংলার ফ্রাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। প্রথমে অবিক্রীত থাকলেও পরে শেষবেলায় দুজনকেই কিনে নেয় শাহরুখ খানের দল। বাংলাদেশের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলবেন এবার এলকেডি।

মাত্র একটা মৌসুম সুযোগ হয়নি খেলার। তাতেই নানা দিকে উঠেছিল হাজারো প্রশ্ন। তবে কি শেষ হয়ে গেছে বাংলার নবাবের আইপিএল অধ্যায়। তিনি ফিরলেন দ্রুতই কিন্তু কিছুটা অন্যভাবে। মুস্তাফিজের পর সঙ্গী এবার তার সাদা পোশাকের ডেপুটি, লিটন দাস। দুজনেই খেলবেন সাকিবের পুরনো ডেরায় কলকাতা নাইট রাইডার্সে।

শুক্রবার সকাল থেকেই অপেক্ষা ছিল কখন নিলামে ডাক উঠবে বাংলাদেশি ক্রিকেটারদের। কিন্তু শুরুতে মন খারাপ করে দিয়ে অবিক্রীত থেকে যান সবাই। সাকিব-লিটন-আফিফ-তাসকিনদের প্রতি আগ্রহ দেখায়নি কেউই।

কিন্তু শেষ বেলায় ঘুরে যায় ভাগ্যের চাকা। আবারও ডাক পড়ে লিটন দাসের। এবার তার ভিত্তি মূল্য ৫০ লাখ রূপিতেই তাকে দলে ভিড়িয়ে নেয় কেকেআর। বাংলাদেশের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলার সুযোগ এলো এলকেডির সামনে।

তখনই আবারও কানাঘুষা, লিটন-মুস্তাফিজের সঙ্গী কি হতে পারবেন সাকিব? এবার আর নিরাশ হতে হলো না বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের। দ্বিতীয় ডাকে সেই কেকেআরই আগ্রহ দেখাল বিশ্ব সেরা অলরাউন্ডারকে নিয়ে। ভিত্তিমূল্য দেড় কোটি রূপিতে তাকে টেনে নিল নিজেদের দলে। মুস্তাফিজকে আগেই দলে ভিড়িয়েছিল দিল্লি ক্যাপিটালস।

এবারের মিনি নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার স্যাম কারান। ২৪ বছর বয়সী এ ক্রিকেটারকে নিলামে উঠানোর পরই মুম্বাই ও র‌য়েল চ্যালেঞ্জার্সের মধ্যে লড়াই শুরু হয়ে যায়। পরে সে প্রতিযোগিতায় নামে চেন্নাই ও পাঞ্জাবও। পরে ইংলিশ এই ক্রিকেটারকে ১৮ কোটি ৫০ লাখে দলে ভেড়ায় পাঞ্জাব কিংস। এখন পর্যন্ত আইপিএল ইতিহাসে সর্বোচ্চ মূল্য এটি।

স্যাম কারানের পরে দ্বিতীয় সর্বোচ্চ দামে বিক্রি হয়েছেন ক্যামেরুন গ্রিন। ১৭ কোটি ৫০ লাখে রুপিতে অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে দলে ভেড়ায় মুম্বাই ইন্ডিয়ান্স। এবারই প্রথমবারের মতো এই লিগে নাম লেখালেন তিনি।

কেবল স্যাম কারান নয়, চড়া দাম পেয়েছেন, আরও দুই ইংলিশ অলরাউন্ডার। ২৩ বছর বয়সী ক্রিকেটার হ্যারি বুককে কিনতে, ১৩ কোটি ২৫ লাখ রুপি খরচ সানরাইজার্স হায়দ্রাবাদের। আর বেন স্টোকসকে ১৬ কোটি ২৫ লাখ রূপিতে কিনেছে চেন্নাই সুপার কিংস।

সর্বশেষ