আওয়ামী লীগের সম্মেলনে যুক্ত হলো ‘থিম সং’

বাংলাদেশ আওয়ামী লীগের ২২ তম জাতীয় সম্মেলন আগামীকাল। দলটির ৭৩ বছরের ইতিহাসে প্রথমবার ২২তম সম্মেলনে যুক্ত হয়েছে ‘থিম সং’। প্রথমবারের মতো এই মুক্তিবোধ আর প্রগতিবাদী রাজনীতির মূলস্বরকে কেন্দ্র করে রচিত হয়েছে ‘থিম সং’।
বৃহস্পতিবার রাত ৯টায় আওয়ামী লীগের ভেরিফায়েড ফেসবুক পেজে থিম সংটি আপলোড করা হয়েছে। সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর বিভাগের উদ্যোগে নবনির্মিত ‘থিম সং’ যুক্ত করেছে নতুন মাত্রা।
জাতীয় চলচ্চিত্র পুরষ্কারপ্রাপ্ত গীতিকবি জুলফিকার রাসেলের গীতিকাব্যে দলের ৭৩ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো সৃষ্ট দলের থিম সংয়ে সুর তুলেছেন দেশের খ্যাতনামা কয়েকজন কণ্ঠশিল্পী। ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পরিকল্পনায় গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন পাভেল আরিন।
গানটিতে মোহনবীণা বাজিয়েছেন গ্র্যামি অ্যাওয়ার্ড বিজয়ী ভারতের কিংবদন্তী শাস্ত্রীয় সংগীত ব্যক্তিত্ব পন্ডিত বিশ্ব মোহন ভাট। কণ্ঠ দিয়েছেন পান্থ কানাই, চন্দনা মজুমদার, দিলশাদ নাহার কণা ও মাশা ইসলাম। ইয়াসির মাহমুদ খানের সমন্বয়ে চিত্র পরিচালনা করেছেন ইশতিয়াক মাহমুদ।
এ বিষয়ে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, ‘আওয়ামী লীগ একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল, যার নেতৃত্বে স্বাধীন হয়েছে বাংলাদেশ। দলের দীর্ঘ ৭৩ বছরের ইতিহাসে অসংখ্য জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। খুঁজলে এক-একটি সম্মেলনে একটি ব্যতিক্রমী আয়োজন যে কারও চোখে পড়বে। তবে এবারই প্রথম দলের দফতর বিভাগ থেকে একটি থিম সং করা হয়েছে।’
‘অসাধারণ কিছু করার চিন্তা থেকে ব্যতিক্রমী এই আয়োজন’-এই পরিকল্পনার কথা জানিয়ে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন,‘আওয়ামী লীগের অতীতের বিভিন্ন সম্মেলনে সংস্কৃতি বিভাগ থেকে নানা আয়োজন করা হয়েছে। সেই ধারাবাহিকতায় এবারের সম্মেলনেও অনেক আয়োজন থাকবে।’
গীতিকবি জুলফিকার রাসেল বলেন, এরকম একটি ঐতিহাসিক উদ্যোগে থাকতে পেরে আমি সত্যিই নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’
গানটির সুরকার ও সংগীত পরিচালক পাভেল আরিন বলেন, ‘আওয়ামী লীগের থিম সং! তাই বিষয়টি আমার কাছে বিরাট একটি চ্যালেঞ্জের মতো ছিল। সবাই গানটি শোনার পর থেকে প্রশংসা করছেন। মনে হচ্ছে আমি সফল।’
আগামীকাল সকাল সাড়ে ১০টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন শুরু হবে। এদিন বিকালে হবে কাউন্সিল অধিবেশন। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘উন্নয়ন অভিযাত্রায় দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ প্রত্যয়’।

সর্বশেষ