অশ্বিন-উমেশে প্রথমদিন শেষে এগিয়ে সফরকারীরা

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক:

রবীচন্দ্র অশ্বিন আর উমেশ যাদবের বোলিং তান্ডবের পর শেষবেলায় দুই ওপেনারের ব্যাটে মিরপুর টেস্টে প্রথম দিনশেষে সফরকারীরা পিছিয়ে ২০৮ রানে।

আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সফরকারী ভারতের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিক বাংলাদেশের। দলীয় ৩৯ রানের মাথায় জয়দেব উনানকটের বলে ব্যক্তিগত ১৫ রান করে সাজঘরে ফিরেন জাকির হাসান। সঙ্গীকে হারিয়ে রবিচন্দ্র অশ্বিনের শিকার হয়ে ব্যক্তিগত ২৪ করে ফিরেন অন্য ওপেনার নাজমুল হোসেন শান্ত। দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে থাকা দলকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব পড়ে অধিনায়ক সাকিব আল হাসান এবং অভিজ্ঞ মুমিনুল হকের কাঁধে। তবে ব্যক্তিগত ১৬ রান করে উমেশ যাদবের শিকার হয়ে সাকিব আল হাসান ফিরলে ভাঙে বাংলাদেশের তৃতীয় উইকেটের ৪৩ রানের জুটি।

দলের এমন অবস্থায় অবস্থায় চতুর্থ উইকেটে অভিজ্ঞ মুশফিকুর রহিমকে সঙ্গী করে ৪৮ রানের আরেকটি জুটি গড়েন মুমিনুল হক। তবে ২৬ রান করে মুশফিককে ফিরিয়ে সেই জুটি আর বড় হতে দেননি উনানকাট। এইদিন উইকেটে নেমে বড় ইনিংস খেলতে পারেনি লিটন দাশ এবং মেহেদী হাসান মিরাজ। অশ্বিনের শিকার হয়ে লিটন ফিরেন ২৫ রান করে অন্যদিকে উমেশের শিকার হওয়ার আগে মিরাজের ব্যাট থেকে আসে ১৬ রান। এইদিন দলের হয়ে বড় ইনিংস খেলতে পারেনি উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহান। ফলে যোগ্য সঙ্গীর অভাবে ১৫৭ বলে ১২ চার ১ ছয়ে সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস খেলেন মুমিনুল হক। সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ২২৭ রানে। ভারতের হয়ে উমেশ যাদব এবং রবীচন্দ্র অশ্বিন নেন ৪টি করে উইকেট। ২টি উইকেট নেন জয়দেব উনানকাট।

দিনের শেষবেলায় মাত্র ৮ ওভার ব্যাটিং করে কোন উইকেট না হারিয়ে ১৯ রান সংগ্রহ করে ভারত।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ ২২৭/১০ (১ম ইনিংস)
মুমিনুল ৮৪ (১৫৭) মুশফিক ২৬ (৪৬)
উমেশ ৪/২৫ অশ্বিন ৪/৭১

ভারত ১৯/০ (১ম ইনিংস)
শুভমান ১৪* রাহুল ৩*

ফলাফলঃ ভারত ২০৮ রানে পিছিয়ে।

সর্বশেষ