ইউক্রেন যুদ্ধের পরবর্তী কৌশল ঠিক করছেন পুতিন

ইউক্রেন যুদ্ধের পরবর্তী কৌশল কী হতে পারে সে বিষয়ে ভাবছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।আর এ কারণে তিনি নিজের সশস্ত্র বাহিনীর কমান্ডারদের কাছে পরামর্শ চেয়েছেন। পুতিন শুক্রবার দিনভর অপারেশন্স হেডকোয়ার্টারে নিজের সশস্ত্র বাহিনীর কমান্ডারদের সঙ্গে বৈঠক করেছেন বলে শনিবার ক্রেমলিন থেকে জানানো হয়। খবর রয়টার্সের। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। শুরুতে রুশ বাহিনী সর্বাত্মক আক্রমণের মাধ্যমে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে দ্রুত অগ্রসর হয়ে দেশটির প্রায় এক- পঞ্চমাংশের দখল নিয়ে নেয়।কিন্তু গত কয়েকমাসে রাশিয়াকে কয়েকটি অঞ্চলে হেরে গিয়ে পিছু হটতে হয়েছে।

টানা কয়েকটি পরাজয় দেখার পর গত অক্টোবরে ইউক্রেইন যুদ্ধে রুশ বাহিনীর নেতৃত্বে পরিবর্তন আনেন পুতিন। বিমানবাহিনীর জেনারেল সের্গেই সুরোভিকিনকে যুদ্ধ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়।বর্তমানে ইউক্রেনে অবস্থান করা রাশিয়ার পদাতিক বাহিনী আক্রমণের পরিবর্তে রক্ষণাত্মক কৌশলে যুদ্ধ করছে। আর নতুন কৌশল হিসেবে রাশিয়া আকাশ হামলা বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামোগুলোতে তীব্র ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালাচ্ছে রাশিয়া।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার পুতিনের বৈঠকের ভিডিও ক্রেমলিন থেকে প্রকাশ করা হয়। ভিডিওতে একটি গোল টেবিলে পুতিনের চারপাশে প্রায় এক ডজন ‍কর্মকর্তাকে দেখা যায়। যাদের মধ্যে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমোভও ছিলেন। তারপর পুতিনকে জয়েন্ট টাস্ক ফোর্সের হেডকোয়ার্টারে অন্য একটি কনফারেন্স টেবিলে দেখা যায়। যেখান তিনি তার সামরিক বাহিনীর কমান্ডারদের যুদ্ধ বিষয়ে পরামর্শ দেওয়ার আহ্বান জানাচ্ছেন।

পুতিনকে বলতে শোনা যায়, কীভাবে অভিযান পরিচালনা করা যায় তার প্রতিটি দিক নিয়ে আমরা কমান্ডারদের মতামত শুনবো এবং একইসঙ্গে আমাদের তাৎক্ষণিক ও মধ্যমেয়াদী ব্যবস্থাগুলো কী হবে যে বিষয়ে আমি আপনাদের প্রস্তাবগুলো শুনতে চাই। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে সংবাদ সংস্থা ইন্টারফেক্সের খবরে বলা হয়, পুতিন শুক্রবার পুরো দিন টাস্ক ফোর্স হেডকোয়ার্টারে কাটিয়েছেন।

সূত্র: যুগান্তর

সর্বশেষ