গিল-পুজারায় সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে বিশাল লক্ষ্য

গিল-পুজারায় সেঞ্চুরিতে বাংলাদেশের সামনে বিশাল লক্ষ্য

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক
চট্টগ্রামে সফরকারী ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে সফরকারী ভারতের বিপক্ষে ৪৭১ রানে পিছিয়ে স্বাগতিক বাংলাদেশ।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চ‍ৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে তৃতীয় দিন ব্যাট করতে নেমে শুরুটা হয়নি ভালো হয়নি স্বাগতিক বাংলাদেশের। আগের দিনের অপরাজিত ব্যাটার এবাদত হোসেনকে ফিরিয়ে বাংলাদেশের নবম উইকেটের ৪২ রানের জুটি ভাঙেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদব। সঙ্গীকে হারিয়ে গতদিনের আরেক অপরাজিত ব্যাটার মেহেদী হাসান শেষ ভরসা হয়ে মাঠে থাকলেও তাকে ২৫ রানে ফিরিয়ে বাংলাদেশকে ১৫০ রানে গুড়িয়ে দেন অক্ষর প্যাটেল। ভারতের হয়ে কুলদীপ যাদব নেন ৫টি উইকেট। মোহাম্মদ সিরাজের শিকার ৩টি একটি করে উইকেট নেন অক্ষর প্যাটেল এবং উমেশ যাদব।

২৫৪ রানের বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ভারতের হয়ে দিনের শুরুটা ভালো করেন দুই ওপেনার। তবে ব্যক্তিগত ২৩ রানের মাথায় রাহুলকে ফিরিয়ে সফরকারীদের প্রথম উইকেটের ৭৩ রানের জুটি ভাঙেন খালেদ আহমেদ। রাহুলের বিদায়ে তিনে ব্যাট করতে নামা চেতেশ্বর পুজারাকে সঙ্গী করে শুরুর প্রতিরোধ গড়ে শুভমান গিল। চলতি সিরিজের প্রথম সেঞ্চুরি হাকানো শুভমান গিলকে ১১০ রানের মাথায় মেহেদী হাসানের শিকার হয়ে ফিরলে ভাঙে ১৮৩ রানের ভয়ঙ্কর এই জুটি। ১৫২ বলে ইনিংসটি তরুণ এই ওপেনার সাজিয়েছেন ১০টি চার আর ৩টি ছক্কার সাহায্যে। গিলের বিদায়ে মাঠে নামা ভিরাট কোহলিকে সঙ্গী করে পুজারার তৃতীয় উইকেট জুটিতে ৭৫ রান করলে ২ উইকেট হারিয়ে ২৫৮ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ১০২ রানে অপরাজিত থাকেন পুজারা অন্যদিকে কোহলির ব্যাট থেকে আসে ১৯ রান।

ভারতের দেওয়া ৫১৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শেষবেলায় কোন উইকেট না হারিয়ে ৪২ রানের সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। নাজমুল হোসেন ২৫ অন্যদিকে জাকির হাসান ১৭ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ৪০৪/১০ (১ম ইনিংস)
পুজারা ৯০ (২০৩) আইয়ার ৮৬* (১৯২)
মেহেদী ৪/১১২ তাইজুল ৪/১৩৩

২য় ইনিংস ২৫৮/২
শুভমান ১১০ (১৫২) পুজারা ১০২* (১৩০)
খালেদ ১/৫১ মেহেদী ১/৮২

বাংলাদেশ ১৫০/১০ (১ম ইনিংস)
মুশফিক ২৮ (৫৮) মিরাজ ২৫ (৮২)
কুলদীপ ৫/৪০ সিরাজ ৩/২০

২য় ইনিংস ৪২/০
নাজমুল ২৫* (৪২) জাকির ১৭* (৩০)

ফলাফলঃ বাংলাদেশ রানে ৪৭১ পিছিয়ে

সর্বশেষ