শহিদ বুদ্ধিজীবীদের অনবদ্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতেন বঙ্গবন্ধু: ড.কলিমউল্লাহ

শহিদ বুদ্ধিজীবীদের অনবদ্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতেন বঙ্গবন্ধু: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৯৯তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, সিনিয়র সাংবাদিক মোঃ হুমায়ুন কবির।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়াজিদা ফারজানা ।
সভায় মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন, গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,শহিদ বুদ্ধিজীবীদের অনবদ্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতেন বঙ্গবন্ধু।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন,শহিদ বুদ্ধিজীবীরা লেখনী দিয়ে লড়াই করেছেন। চেয়েছেন বাঙালিদের অধিকার। বৈষম্য ও শোষণমুক্ত সমাজ তথা স্বাধীন বাংলাদেশ।

সাংবাদিক হুমায়ুন কবীর বলেন,শহিদ বুদ্ধিজীবীরা বেঁচে থাকলে স্বাধীনতা পরবর্তী স্ব-স্ব খাতের বিশেষজ্ঞ হিসেবে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে রাষ্ট্র পুনর্গঠনে অনবদ্য ভূমিকা রাখতে পারতেন।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন,স্বাধীন বাংলাদেশের অগ্রগতি ব্যহত করার জন্যই বুদ্ধিজীবী হত্যাকাণ্ড পরিচালিত হয়।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ও জানিপপ’র শিশু শাখার ভলেন্টিয়ার সাদাব হাসিন সিদ্দিকী।

সর্বশেষ