ব্যাটিং ব্যর্থতায় দিনশেষে পিছিয়ে বাংলাদেশ

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদকঃ

শেষ বিকেলে ব্যাটারদের ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় দিন শেষে সফরকারী ভারতের বিপক্ষে ১৭১ রানে পিছিয়ে আছে স্বাগতিক বাংলাদেশ।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চ‍ৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় দিনের মতো ব্যাট করতে নেমে শুরুটা হয়নি ভালো। গতদিনের অপরাজিত ব্যাটার শ্রেয়াস আইয়ারকে ফিরিয়ে বাংলাদেশকে দিনের প্রথম সাফল্য এনে দেন এবাদত হোসেন। ১৯২ বলে ৮৬ রানের ইনিংসটি এই টপ অর্ডার সাজিয়েছে ১০টা চারের সাহায্যে। দিনের শুরুটা খারাপ হলেও কুলদীপ যাদবকে সঙ্গী করে প্রতিরোধ গড়ার চেষ্টা করে অভিজ্ঞ রবীচন্দ্র অশ্বিন। তবে ব্যক্তিগত ৫৪ রানের মাথায় অশ্বিনকে ফিরিয়ে ভারতীয়দের অষ্টম উইকেটের ৮৭ রানের জুটি ভাঙেন মেহেদী হাসান। সঙ্গীকে হারিয়ে ব্যক্তিগত ৪০ রানের মাথায় সাজঘরে ফিরেন কুলদীপ। দলের এমন অবস্থায় শেষের ব্যাটারদের কেউ বড় ইনিংস খেলতে না পারলে ৪০৪ রানের সংগ্রহ পায় ভারত। বাংলাদেশের হয়ে মেহেদী হাসান এবং তাইজুল ইসলাম নেন ৪টি করে উইকেট ১টি করে উইকেট নেন এবাদত এবং খালেদ।

ভারতের বিশাল সংগ্রহ তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলে বিদায় নেন বাংলাদেশী ওপেনার নাজমুল হোসেন শান্ত। শান্তর বিদায়ে তিনে ব্যাট করতে নামা ইয়াসির আলিকে দ্রুত ফেরায় ভারতীয় পেসার উমেশ যাদব। এইদিন উইকেটে নেমে থিতু হতে পারেনি লিটন দাশ এবং অভিষিক্ত জাকির হাসান। মোহাম্মদ সিরাজের শিকার হওয়ার আগে লিটনের ব্যাট থেকে আসে ২৪ রান। সিরাজের তৃতীয় শিকার হয়ে জাকির হোসেন ফিরেন ২০ রান করে। উইকেটে নেমে মাত্র ৩ রান করে কুলদীপ যাদবের শিকার হয়ে ফিরেন অধিনায়ক সাকিব আল হাসান। ফলে মাত্র ৭৫ রানের মাথায় প্রথম পাঁচ ব্যাটারকে হারিয়ে বসে স্বাগতিকরা।

দলের এমন অবস্থায় মুশফিকুর রহিম এবং উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহানের ব্যাটে ম্যাচে ফিরতে চেষ্টা করলেও দুইজনকে ফিরিয়ে ম্যাচ নিজেদের দিকে নিয়ে আসেন ভারতীয় স্পিনার কুলদীপ। ব্যক্তিগত ২৮ রানে ফিরেন মুশফিক অন্যদিকে ১৬ রান করে ফিরেন সোহান। ফলে ৮ উইকেট হারিয়ে ২৩৩ রানে দিন শেষ করে স্বাগতিকরা। ভারতের হয়ে ৪টি উইকেট নেন কুলদীপ ৩টি উইকেট নেন সিরাজ। অন্য উইকেটটি নেন উমেশ যাদব।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ৪০৪/১০ (১ম ইনিংস)
পুজারা ৯০ (২০৩) আইয়ার ৮৬* (১৯২)
মেহেদী ৪/১১২ তাইজুল ৪/১৩৩

বাংলাদেশ ২৩৩/৮ (১ম ইনিংস)
মুশফিক ২৮ (৫৮) লিটন ২৪ (৩০)
কুলদীপ ৪/৩৩ সিরাজ ৩/১৪

সর্বশেষ