শেষ বিকেলে তাইজুল-মিরাজের ঝলক

আকাশ দাশ/ক্রীড়া প্রতিবেদক
চেতেশ্বর পুজারা আর শ্রেয়াস আইয়ারের জুটি থামিয়ে শেষ বিকেলে তাইজুল ইসলাম আর মেহেদী হাসানের ঝলকে প্রথম দিন শেষে ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান সংগ্রহ করেছে সফরকারী ভারত।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চ‍ৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা ভারত দেখেশুনে শুরু করলেও দলীয় ৪১ রানের মাথায় খালেদ আহমেদের শিকার হয়ে ফিরতে হয় শুভমান গিলকে। ওপেনিং সঙ্গীকে হারিয়ে দ্রুত বিদায় নেন অন্য ওপেনার লোকেশ রাহুল ও। তাইজুল ইসলামের শিকার হওয়ার আগে এই অভিজ্ঞ ব্যাটারের ব্যাট থেকে আসে ২২ রান। এইদিন চারে ব্যাট করতে নামা ভিরাট কোহলি ফিরেন দ্রুত।

দলের এমন অবস্থায় তিনে ব্যাট করতে নামা চেতেশ্বর পুজারাকে সঙ্গী করে ৬৪ রানের জুটি গড়ে দলের হাল ধরার চেষ্টা করে উইকেটকিপার ব্যাটার রিশাভ পান্ত। তবে ব্যক্তিগত ৪৬ রানের মাথায় পান্তকে ফিরিয়ে ভয়ঙ্কর হয়ে উঠার আগে এই জুটি ভাঙেন মেহেদী হাসান। পান্তের বিদায়ে এইদিন ব্যাট করতে নামা শ্রেয়াস আইয়ারকে সঙ্গী করে ১৪৯ রানের জুটি গড়ে ভারত। ব্যক্তিগত ৯০ রানে পুজারাকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন তাইজুল। পুজারার বিদায়ে দিনের শেষ বলে মেহেদী হাসানের বলে এলবিডব্লিউ ফাঁদে পড়ে ফিরেন অক্ষর প্যাটেল ফিরলে প্রথম দিনশেষে ৬ উইকেট হারিয়ে ২৭৮ রানের সংগ্রহ পায় ভারত। দিনশেষে শ্রেয়াস আইয়ার অপরাজিত আছেন ৮২ রানে। বাংলাদেশের হয়ে ৩টি উইকেট নেন ২টি উইকেট নেন মেহেদী হাসান তাইজুল ইসলাম ১টি উইকেট নেন খালেদ আহমেদ।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ২৭৮/৫ (১ম ইনিংস)
পুজারা ৯০ (২০৩) আইয়ার ৮২* (১৬৯)
তাইজুল ৩/৮৪ মেহেদী ২/৭১

সর্বশেষ