বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সমার্থক: ড.কলিমউল্লাহ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৯৮তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ও সিনিয়র সাংবাদিক মোঃ হুমায়ুন কবির।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার, কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক মোঃ কামাল উদ্দিন, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক, যশোর থেকে নুর এ আলম জাহিদ।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সমার্থক।মুক্তিযুদ্ধ ছাড়া যেমন বাংলাদেশ স্বাধীন হয়নি তেমনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়া মুক্তিযুদ্ধ সংঘটিত হয়নি।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন,যাদের মুখে বঙ্গবন্ধু অন্তরে রয়েছে দুর্নীতি এবং অন্যান্য যত সব অপকর্মের প্রয়াস তাদের চিহ্নিত করে চরম শাস্তির আওতায় আনা উচিত।
আমাতুন নূর শিল্পী বলেন, আমরা আজ স্বাধীন দেশ হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে কথা বলছি, এসবকিছু সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর কারণে।
সাংবাদিক হুমায়ুন কবীর বলেন,কথায় নয় কাজে প্রমাণ করে দেখাতে হবে যে আমরা প্রকৃত বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা বহন করি।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন যশোর থেকে নূর এ আলম জাহিদ।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

সর্বশেষ